পণ্ডিত ধর্মাধার মহাস্থবিরের মহোদয়ের জীবন, কর্ম ও সাহিত্যে সাধনা
সুমনপাল ভিক্ষু
অতিথি অধ্যাপক, পালি বিভাগ ও বৌদ্ধ বিদ্যা অধ্যয়ন বিভাগ, কলিকাতা বিশ্ববিদ্যালয় ও পালি বিভাগ, সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়, কোলকোতা।
অনিক্কসাবো কাসাবং, যো বত্থং পরিদহিস্সতি।
অপেতো দমসচ্চেন, ন সো কাসাবমরহতি।।৯।।
যো চ বন্তকসাবস্স, সীলেসু সুসমাহিতো।
উপেতো দমসচ্চেন, স বে কাসাবমরহতি।।১০।।
অর্থাৎ, যে পুরুষ কামরাগাদি এবং কলুষযুক্ত হন, তিনি ভিক্ষুপযোগী কাষায় বস্ত্র (ত্রি-চীবর) পরিধানের যোগ্য নয়। তথা যিনি ইন্দ্রিয় দমন এবং সত্যভাষণে অযোগ্য, পরিত্যক্ত, তিনিও কাষায় বস্ত্র ধারণের অধিকারী নয়।
এর বিপরীত, যে পুরুষ (পুদ্গল) কলুষ মুক্ত, শীলে সুপ্রতিষ্ঠিত, সংযতেন্দ্রিয় এবং সত্যপরায়ণ, তিনি (এইরূপ পুরুষ) সেই নির্মল কাষায় বস্ত্র ধারণের অধিকারী হন। (ধর্মপদ, যমকবগ্গো-১)
১৯ শতক, বঙ্গদেশের ইতিহাসে 'নবজাগরণের যুগ' বা 'সুবর্ণযুগ' রূপে আখ্যায়িত। কেননা এই শতাব্দীকালে প্রাশ্চাত্য সংস্কৃতির ঢেউ তথা জ্ঞান-বিজ্ঞান, প্রযুক্তি ইত্যাদি বঙ্গদেশে প্রবেশ করেছিল, ফলে এই বঙ্গ ভূমির সামন্ততান্ত্রিক সমাজের অর্গল মুক্ত করে নিদ্রাচ্ছন্ন সমাজকে সর্বপ্রথম জাগ্রত করেছিলেন রাজা রামমোহন রায়। এরপরই বঙ্গদেশের ভাগ্যাকালে উদয় হলেন বিদ্যাসাগর সম্পূর্ণ অর্থে কুসংস্কার মুক্ত। তিনি ছিলেন প্রভাতের প্রথম সূর্যের মতো, পূর্ব দিগন্ত নতুন সম্ভাবনাময় রক্তিম।
অপরদিকে বঙ্গদেশের বৌদ্ধদের জীবনেও এই নবজাগরণের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই কালখণ্ডে বঙ্গদেশের বৌদ্ধ সমাজে এমন কিছু যুগপুরুষ আর্বিভূত হয়েছিলেন যাদের পদরেণুর স্পর্শে বঙ্গদেশের বৌদ্ধ সমাজ ধন্য হয়েছিল। শুধু তাই নয়, এই ভূমি পুনঃরায় সদ্ধর্মের পবিত্র পুষ্প ঘ্রাণে সুভাষিত হয়ে এক পুণ্যতীর্থে পরিণত হয়েছিল।
বৌদ্ধ নবজাগরণের এই আন্দোলন শুধু মানুষের চিন্তা, বুদ্ধিকে মুক্ত করতে চেয়েছে তা নয়। তারা দেশের অতীত বৌদ্ধ ইতিহাসকে ও অনুসন্ধান করার চেষ্টা করেছে। এই ভূখণ্ড ও একদিন জ্ঞানে গুণে বিদ্যায় শিল্প সাহিত্যে সমুজ্জ্বল ছিল। জন্ম নিয়েছিলেন মহাজ্ঞানী শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর। এই নবজাগরণের সংগ্রাম যে নতুন জীবনবোধ'এর জন্ম দিয়েছিল, তা প্রাণ লাভ করেছিল মহাপণ্ডিত শ্রীমৎ সারমেধ মহাস্থবিরের হাত ধরে, যিনি ১৯ শতকে নতুন করে ভগবান বুদ্ধের ধর্মবাণী চট্টলদেশে (বর্তমান চট্টগ্রাম) প্রচার করেছিলেন।
ইধ নন্দতি পেচ্চ নন্দতি, কতপুঞ্ঞো উভয়ত্থ নন্দতি।
পুঞ্ঞং মে কতং তি নন্দতি, ভিয্যো নন্দতি সুগগতিং গতো।।
অর্থাৎ একজন ধর্মরক্ষক এইস্থানে (এই লোকে) তাঁর সুখকর্মের প্রভাবে সুখী থাকেন তথা পরলোকে উপনীত হয়ে স্বকর্মফলের প্রভাবে সুখী থাকেন। সুতরাং, এই বিবিধ পুণ্যকর্মকর্তা উভয়স্থানেই সুখ ভোগ করেন। (ধর্মপদ, অপ্পমাদ বগ্গো-১৮)।
মানবজাতি দুই শ্রেণীতে বিভক্ত, মহাপুরুষ ও সাধারণ মানুষ্। মহাপুরুষ যে সকল আধ্যাত্মিক ও মানসিক বিশেষ বিশেষ গুণ এবং শক্তি লাভ করে যেরূপ অসাধারণ কার্য সাধন করেন, সাধারণ মানুষ্ তদ্রুপ কখনও সংসাধন করতে সক্ষম নন। মহাপুরষগণ এই অর্থে বিশেষভাবে চিহ্নিত; তাঁরা প্রত্যক্ষভাবে ধর্মালোক জ্ঞানালোক লাভ করে প্রভূত তেজ ও শক্তি সহকারে জগতে উত্তম মঙ্গল কার্য সম্পাদন করেন। সাধারণ মানুষগণ মহাপুরুষদিগের উপদেশ, জীবনের দৃষ্টান্ত ও আলোক অনুসরণ দ্বারা মুক্তি মার্গে অগ্রসর হয়ে থাকেন। সর্বক্ষণ সকল স্থানে মহাপুরুষের আবির্ভাব হয় না, যখন পৃথিবীর বা দেশ-বিশেষের বিশেষ অভাব। দুরাবস্থা হয় তখন ধর্মরক্ষক অর্থাৎ মহাপুরুষ তাঁর জীবন দ্বারা সেই অভাব মোচন ও অবস্থার সংশোধন করে নেন। বস্তুতঃ যিনি ঈদৃশ মহাকার্য সম্পাদন করেন, যা অন্য ব্যক্তি সম্পাদন করতে পারেন না, তিনিই মহাপুরুষ।
বিশ্বকবি রবীন্দ্রনাথ বলেছেন-
ওই মহামানব আসে।
দিকে দিকে রোমাঞ্চ লাগে
মর্তধূলির ঘাসে ঘাসে।।
সুরলোকে বেজে ওঠে শঙ্খ,
নরলোকে বাজে জয়ডঙ্ক
এল মহাজন্মের লগ্ন।
পণ্ডিত ধর্মাধার মহাস্থবির এক অর্থে কৃতবিদ্য, মহাপণ্ডিত, ত্রিপিটক বিশারদ, স্বর্ণপদক বিভূষিত, দার্শনিক, মহামনীষী, মহামতি, মহামনা প্রথিতযশাঃ ইত্যাদি বহুগুণের অধিকারী, সুতরাং তিনি মহাপুরুষ।
অষ্টম শতাব্দীর মধ্যভাগে বৌদ্ধ মতাবলম্বী পাল বংশ (৭৩০-১১৯৯ খ্রিঃ) সম্পূর্ণ বঙ্গদেশ এবং মগধ জনপদে এক নতুন যুগ স্থাপন করেছিল। উত্তরকালে ব্রাহ্মণ্য ধর্মের প্রভাব তথা তুর্কী মুসলমানদের বঙ্গদেশে আগমনের ফলে সম্পূর্ণ ভারতীয় উপমহাদেশ হতে বৌদ্ধধর্ম সম্পূর্ণ অর্থে নিশিহ্ন হয়ে গেলেও আরাকান সন্নিহিত চট্টগ্রামে বিকৃতভাবে (মহাযান এবং তন্ত্রযানের সংমিশ্রণ) বৌদ্ধধর্ম বিরাজমান ছিল। অর্থাৎ এই অর্থে তারা ছিলেন প্রচ্ছন্ন বৌদ্ধ। আর. কিমুরা রচিত- 'এ হিস্টোরিক্যাল স্টাডি অফ দ্য টার্ম হীনযান এণ্ড মহাযান এণ্ড দ্য অরিজিন অফ্ মহাযান বুড্ডিজিম' (পৃঃ ১৩) গ্রন্থ হতে এই তথ্য পাওয়া যায় যে স্থবিরবাদের (হীনযান) প্রচার শ্রীলংকা, থাইল্যাণ্ড, কাম্বোডিয়া, বার্মা (মায়ানমার) এবং চট্টগ্রাম পর্যন্ত বিস্তৃত ছিল। শ্রী কৃষ্ণমোহন শ্রীমানী'র মতে (বুড্ডিজিম আণ্ডার দ্য পালস্: এ স্টাডি বেসড্ অন তারনাথ, পৃঃ ১৮৭-১৯৫) চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামে ৬৪৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত স্থবিরবাদ বজায় ছিল কিন্তু ৭০২ খ্রিষ্টাব্দ হতে এই অঞ্চলের বেশ কিছু অংশে মহাযান বৌদ্ধ ধর্মের শ্রীবৃদ্ধি ঘটেছিল।
১৯৬৪ খ্রিষ্টাব্দের পূর্ব সময়কাল পর্যন্ত চট্টগ্রাম অঞ্চলে মহাযানী বৌদ্ধ সম্প্রদায় ভুক্ত (রাউলী পুরোহিত) ধর্মগুরুদের প্রভাব ছিল। তাঁরা মহাযান মতাদর্শ অনুসারে যাবতীয় ধর্মীয় কার্য পরিচালনা করতেন। ১৯ শতকে (১৮৬৪ খ্রীঃ) বঙ্গদেশের চট্টগ্রামে বৌদ্ধধর্মের নবজাগরণের উজ্জ্বল জ্যোতিস্ক সারমেধ মহাস্থবির সর্বপ্রথম থেরবাদী বৌদ্ধ বিনয় বিধান অনুসারে পাহাড়তলী গ্রামে শ্রদ্ধেয় হরি মহাথর (মাথে) এবং বেশ কয়েকজন রাউলী পুরোহিতকে থেরবাদ উপসম্পদা প্রদান করলে ঐ অঞ্চলের বৌদ্ধ জনগণর মধ্যে এক নতুন প্রভাতের সূচনা হয়।
যো চ বস্সতং জীবে, অপস্সং ধম্মমুত্তমং।
একাহং জীবিতং সেয্যো, পসতো ধম্মমুত্তমং।। ১১৫।।
যদি কোন মানুষ্ বুদ্ধোপদিষ্ট উত্তম ধর্মকে অনুসন্ধান না করে শতবর্ষ পর্যন্ত জীবিত থাকেন তাহলে তার জীবন নিরর্থক হয়ে যায়। হ্যাঁ, যদি কোন মানুষ সেই উত্তম ধর্মের মননে একদিবস নিজ চিত্তকে সম্পৃক্ত করেন তাহলে তার একদিবস'এর জীবন (বুদ্ধিমানী দৃষ্টিকোণ অনুসারে শ্রেয়কর রূপে গণ্য হয়। (ধম্মপদ, সহস্স বগ্গো)।
নানাবিধ কারণে তৎকালীন চট্টগ্রাম অঞ্চলের বৌদ্ধ সমাজ ধর্মীয় অজ্ঞাতার কারণে অশিক্ষা কুসংস্কারে আচ্ছন্ন ছিল, সারমেধ মহাস্থবির এর অনুকম্পার ফলে উক্ত অঞ্চলের বৌদ্ধ জনগণের অভ্যন্তরে এক বিমূল পরিবর্তন সাধিত হয়েছিল। বিশেষ করে বৌদ্ধ সমাজ তাঁর দ্বারা প্রভাবিত হয়। পরবর্তী সময়ে তাঁরা স্বীয় কর্মপ্রতিভার দ্বারা এই জাগরণকে ভারতীয় উপমহাদেশে এক মাইল ফলক রূপে চিহ্নিত করেছিল। এই নবজাগরণকে সদ্ধর্মের অমৃতরসে পুষ্ট করার অভিপ্রায়ে যে সকল মহান কর্মযোগী সাধক সেই সময়কালে আবির্ভূত হয়েছিলেন, তাদের মধ্যে অন্যতম ছিলেন সদ্ধর্মযোগী পণ্ডিত ধর্মাধার মহাস্থবির।
সব্বদানং ধম্মদানং জিনাতি, সব্বং রসং ধম্মরসো জিনাতি।
সব্ব রতিং ধম্মারতি জিনাতি, তন্হক্খয়ো সব্বদুক্খং জিনাতি।।৩৫৪।।
ধর্মদান অন্য সকল দানকে পরাভূত করে। এইভাবে, ধর্মরূপ অমৃতপানের রস সকল রসকে পরাভূত করে নেয়। ধর্মের প্রতি অনুরাগ (রতি-প্রেম) ও অন্য রাগসমূহকে পরাজিত করে। তথা তৃষ্ণার বিনাশ সকল দুঃখকে জয়ী করে। (ধম্মপদ, ভিক্খু বগ্গো)।
১৯০১ খ্রিষ্টাব্দের ২১ জুলাই, চট্টগ্রাম জনপদের ফটিকছড়ি উপজেলাধীনস্থ 'ধর্মপুর' নামক একটি বর্ধিষ্ণু গ্রামের এক মধ্যবিত্ত সম্ভ্রান্ত বৌদ্ধ পরিবারে পণ্ডিত ধর্মাধার মহাস্থবিরের জন্ম হয়। তাঁর পরিবার প্রদত্ত নাম ছিল শ্রীযুক্ত বিপিন চন্দ্র বড়ুয়া। বিপিন চন্দ্র তাঁর পিতা মাতার জ্যেষ্ঠ সন্তান ছিলেন। পুণ্যশীলা প্রাণেশ্বরী বড়ুয়া।
'ধর্মপুর' গ্রামের একটি অতীত ইতিহাস রয়েছে। ১৬৬৬ খ্রিষ্টাব্দের পূর্বে আরাকান অঞ্চলের বৌদ্ধ রাজবংশের নিয়ন্ত্রণাধীন ছিল এই গ্রাম। তাঁদের রাজত্বকালে এক ধর্মাপরায়ণ এবং প্রভাবশালী রাজার বসতি ছিল এই গ্রাম। সম্ভবতঃ তাঁদের ধর্মনীতির কারণে এই গ্রামের নাম হয়েছে 'ধর্মপুর'। 'পাল অভিলেখতে প্রতিপাদিত বৌদ্ধধর্ম গ্রন্থের বিষয় প্রবেশে সমুদ্রতটবর্তী সমতট প্রদেশে ধর্মপুর অঞ্চলের উল্লেখ পাওয়া যায় (পৃঃ ১২), তবে এই ধর্মপুর চট্টগ্রাম প্রদেশের ধর্মপুর গ্রাম কিনা জানা যায় নি।
শৈশবকাল হতে বালক বিপিন চন্দ্র ক্ষুরধার মস্তিস্ক সম্পন্ন ছিলেন। ফলে তাঁর পিতা মাতা তাঁকে স্থানীয় বৌদ্ধ বিহারের নৈশ পাঠপালায় শিক্ষা প্রদানের উদ্দেশ্যে ভর্তি করে দেন।
সেই সময় উক্ত পাঠশালার শিক্ষক ছিলেন শ্রদ্ধেয় কবিরাজ নিশিচন্দ্র বড়ুয়া এবং নগেন্দ্র লাল বড়ুয়া। বালত বিপিন চন্দ্র অতি অল্পকালের মধ্যে তাঁর মেধাশক্তির পরিচয় প্রদান করেছিলেন। ১৯০৭ খ্রিষ্টাব্দে তিনি ধর্মপুর, জাফর অলি মুনসী বাজারের প্রাথমিক বিদ্যালয়ে প্রবেশ করেন। কিন্তু এই বিদ্যালয়ে তাঁর শিক্ষাজীবন দীর্ঘস্থায়ী ছিল না। নানাবিধ কারণে সেই বিদ্যালয়ের পঠন পাঠন বন্ধ হয়ে যায়। অতপর তাঁর পিতামাতা স্বগ্রামে প্রতিষ্ঠিত ধর্মপুর ক্যায়াং প্রাথমিক বিদ্যালয়ে পুনঃ ভর্তি করে দেন।
১৯১৪ খ্রিস্টাব্দে তাঁর জীবনে ভয়াবহ সংকট নেমে আসে। এই সময় প্রথম বিশ্বযুদ্ধের প্রভাবে সমগ্র বঙ্গদেশে তীব্র খাদ্য সংকট দেখা দেয়। নেমে আসে সীমাহীন দুর্ভিক্ষ এবং অগণিত মৃত্যু। এমন বিষাদময় অভিজ্ঞতার কালে তাঁর পিতৃদেব এর মৃত্যু হয়। কিন্তু মৃত্যুর প্রকৃত অর্থ কি তা তিনি প্রকৃত অর্থে উপলব্ধি করতে পারেন নি। ঐ বৎসরেই তিনি ভিক্ষু সংঘের উপস্থিতিতে প্রব্রজ্যা জীবন গ্রহণ করেন। তখন তিনি শ্রমণ বিপিন চন্দ্র রূপে পরিচিত হন।
ন তং মাতা পিতা কয়িরা, অঞঞে বা পি চ ঞাতকা।
সম্মাপনিহিতং চিত্তং, সেয্যসো নং ততো করে।।৪৩।।
মানুষের, মাতা-পিতা তথা আত্মীয় পরিজন সেই অর্থে হিতকারী হতে পারেন না, তার থেকে অধিক হিত সম্যক প্রাণিহিত (সম্মার্গে প্রবৃত্ত) চিত্ত সম্পাদিত করে দেয়। (ধম্মপদ, চিত্ত বগ্গো)।
১৯১৫ খ্রিষ্টাব্দে নভেম্বর মাসে তিনি তাঁর দীক্ষাগুরু ধর্মকথিক মহাস্থবিরের নিকট (বিনাজুরী শ্মশান বিহার) ধর্ম বিনয় এবং আন্যান্য বিষয়ের শিক্ষাদানের উদ্দেশ্যে প্রত্যাবর্তন করেন। আচার্যের ইচ্ছানুসারে শ্রমণ বিপিনচন্দ্র 'বিনাজুরী সোনাইর মুখ উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে ৪র্থ শ্রেণীতে ভর্তি হন। এই বিদ্যালয়ে তিনি ৩ বৎসর শিক্ষালাভ করেছিলেন। ১৯১৮ খ্রিষ্টাব্দে তিনি আচার্যের অনুমতি গ্রহণ পূর্বক রাজা নগর রাজবিহারে গমন করেন। তখন সেই বিহারের অধ্যক্ষ ছিলেন রাজগুরু ধর্মরত্ব মহাস্থবির। তাঁর নির্দেশনায় ধর্ম বিনয় শিক্ষা ব্যতীত শ্রমণ বিপিনচন্দ্র প্রথাগত শিক্ষাও গ্রহণ করেছিলেন। ঐ বৎসর কালে তিনি বর্ষাবাস যাপনের উদ্দেশ্যে ভোজপুর বিহারে গমন করেন এবং ভোজপুর মধ্য ইংরেজী বিদ্যালয়ে ভর্তি হন। ১৯২০ খ্রিষ্টাব্দে তিনি ঐ বিদ্যালয় হতে ৬ষ্ঠ শ্রেণীতে উত্তীর্ণ হন।
১৯২০ খ্রিষ্টাব্দে তিনি আচার্য বিশুদ্ধানন্দ মহাস্থবিরের (ত্রিপিটক বিশারদ পৃষ্ঠপোষকতায় ত্রিপিটক শিক্ষা শুরু করেন। ১৯২২ খ্রিষ্টাব্দের ১৬ নভেম্বর শ্রমণ বিপিন চন্দ্র উপসম্পদা লাভ করে 'ভিক্ষু ধর্মাধার' নামে ভূষিত হন। উপসম্পদা গ্রহণের ২ বৎসর অতিক্রান্ত হওয়ার পর তিনি 'বহুজনের হিতার্থে, সুখার্থে সদ্ধর্ম প্রচার-প্রসার কার্যে আত্মনিয়োগ করেন। ১৯২৪ খ্রিষ্টাব্দের সময়কালে তিনি চট্টগ্রাম ও তার সন্নিহিত অঞ্চলের বৌদ্ধ বিহার এবং গ্রাম পরিদর্শন করে সদ্ধর্মের পতাকা উড্ডীন করেছিলেন। সেই সময় তাঁর এই ধর্মাভিযান প্রকৃত অর্থে ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।
উট্ঠানেনপ্পমাদেন, সংযমেন দমেন চ।
দীপং করিয়াথ মেধাবী, যং ওঘো নাভিকীরতি।। ২৫।।
অর্থাৎ, বুদ্ধিমান পুরুষ বীর্যরূপ উত্থান, অপ্রমাদ, সংযম এবং দমন এই ক্রিয়ার মাধ্যমে স্বয়ং কে এইরূপ প্রদীপে (শরণস্থল) রূপান্তরিত করেন, যাকে (বিকাররূপ), জলপ্রবাহ তার অর্হত্বকে বিকীর্ণ করতে পারেন না। (ধম্মপদ, অপ্পমাদ বগ্গো)।
১৯২৭ খ্রিষ্টাব্দে তাঁর আচার্য (দীক্ষাগুরু) ধর্মকথিত মহাস্থবির কালগতি লাভ করেন। আচার্যে মৃত্যু সংবাদ ধর্মাধার ভিক্ষু'র মনে গভীর বেদনা সৃষ্টি করেছিল। তখন তিনি স্মরণ করলেন ধম্মপদের অমোঘ বাণী।
বীততন্হো অনাদানো, নিরুত্তিপদকোবিদো।
অক্খরানং সন্নিপাতং, জঞ্ঞা পুব্বাপরানি চ।
স বে অন্তিমসারীরো, মহাপঞ্ঞো তি বুচ্চতি।।৩৫২।।
যিনি তৃষ্ণা মুক্ত হয়েছেন, যিনি অপরিগ্রহযুক্ত, যিনি পদ নির্বাচনে দক্ষ, যিনি অক্ষরের আদি অন্তকে উত্তমরূপে অবগত করেছেন, এইরূপ মহাপ্রাজ্ঞ নিশ্চয়ই এমন এই সংসারে অন্তিম জন্ম গ্রহণ করেছেন। (তৃষ্ণা বগ্গো)।
১৯২৮ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারী মাসে ভিক্ষু ধর্মাধার উচ্চশিক্ষার উদ্দেশ্যে সিংহল গমনের সিদ্ধান্ত গ্রহণ করেন। সিংহল গমনের পূর্বে তিনি কোলকাতা স্থিত বৌদ্ধ ধর্মাঙ্কুর বিহারে বেশ কিছু দিবস অবস্থান করেছিলেন। সেই সময় ধর্মাঙ্কুর বিহারের অধ্যক্ষ ছিলেন কলিকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্বামী পুন্নানন্দ সামনের। অতঃপর তিনি দীর্ঘ ১ মাস বুদ্ধগয়া সহ বৌদ্ধদের পবিত্র তীর্থক্ষেত্র গুলি দর্শন করেন এবং ঐ বৎসরের মার্চ মাসে সিংহলের সদ্ধর্মোদয় পরিবেণে উপস্থিত হন।
'সদ্ধর্ম্মোদয় পরিবেণ' মূল অর্থে সিংহলের একটি আন্তর্জাতিক শিক্ষাকেন্দ্র। প্রাচীন ভারতের নালন্দা বিশ্ববিদ্যালয়ের অনুকরণে এই পরিবেশ নির্মিত হয়েছে। এই পরিবেণ'এ ত্রিপিটক শাস্ত্র এবং অন্যান্য তুলনামূলক বিষয়ের শিক্ষা প্রদান করা হয়। খ্রিষ্টপূর্ব ৩'য় শতকে মহামতি ধম্মাশোক (অশোক) বহিঃবিশ্বে বৌদ্ধ ধর্ম প্রচারের উদ্দেশ্যে নিজ পুত্র-কন্যা ভিক্ষু মহেন্দ্র এবং ভিক্ষুণী সংঘমিত্রাকে সিংহলে (বর্তমান শ্রীলংকা) প্রেরণ করেছিলেন। তথায় ভিক্ষুণী সংঘমিত্রার বদান্যতায় বুদ্ধগয়ার পবিত্র মহাবোধি বৃক্ষের একটি শাখা অনুরাধাপুরের ভূমিতে রোপিত হয়। যা আজও যথাযোগ্য মর্যাদা সহকারে পূজিত হয়ে চলেছে।
ভগবান বুদ্ধের মহাপরিনির্বাণের ৪৫০ বর্ষ পরে সিংহলী রাজা বট্টগামনির উদ্যোগে এবং মহারক্ষিত মহাস্থবিরের নেতৃত্বে ৪র্থ বৌদ্ধ মহাসঙ্গীতি অনুষ্ঠিত হয়েছিল।
যথাসময়ে ভিক্ষু ধর্মাধার মহাচার্য উপসেন মহাস্থবিরের সান্নিধ্য লাভ করলেন। মহাচার্য উপসেন মহাস্থবির 'অধিকরণ-নায়ক' নামে খ্যাত এবং বিনয় পিটকের অতি সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়ের মীমাংসা কর্তারূপে ও প্রখ্যাত ছিলেন। তাঁর তত্ত্বাবধানে ভিক্ষু ধর্মাধার তুলনামূলক শাস্ত্র ও বিনয় পিটক শিক্ষা আরম্ভ করলেন। ভিক্ষু ধর্মাধার প্রসঙ্গে সাহিত্যিক শীলানন্দ ব্রহ্মচারী বলেছেন, 'আমার সহাধ্যায়ীদের মধ্যে ভিক্ষু ধর্মাধারের ন্যায় পাঠস্পৃহা অন্য কারও দেখিনি। শয্যা ত্যাগ করার সঙ্গে সঙ্গে চোখে মুখে জল দিয়ে বই খুলে তিনি পড়তে বসতেন। এ রকম পাঠানুরাগ সচরাচর দেখা যায় না।
ভিক্ষু ধর্মাধার অত্যধিক স্মৃতি সম্পন্ন এবং শিক্ষার প্রতি অনুরাগী ছিলেন। তিনি পরিবেণে অবস্থানকালে অবসর সময়ে দ্বিতীয় আচার্য পণ্ডিত বুদ্ধদত্ত মহাস্থবিরের নিকট বিশুদ্ধিমার্গ, পণ্ডিত ঞানাভিবংশ এবং ইন্দ্রগুপ্ত মহাস্থবিরের নিকট সূত্র পিটক, ব্যাকরণ শাস্ত্র, ছন্দ, অলংকার শাস্ত্র অধ্যয়ন পূর্বক পালি সাহিত্যে ব্যুৎপত্তি অর্জন করেছিলেন।
সিংহলে ধর্ম-বিনয় অধ্যয়নকালে 'অম্বলংগোভা বনাশ্রমের উদক উক্ষেপ সীমায় পুণর্বার পণ্ডিত বুদ্ধদত্ত মহাস্থবিরের উপাধ্যায়ত্বে ভিক্ষু ধর্মাধার শুভ উপসম্পদা গ্রহণ করেন।
সিংহলে ভিক্ষু ধর্মাধার (১৯২৮-১৯৩২ খ্রিষ্টাব্দ) ৫ বৎসর কাল সমগ্র ত্রিপিটক শাস্ত্র এবং বৌদ্ধধর্ম দর্শন শাস্ত্র অধ্যয়ন পূর্বক বিপুল পাণ্ডিত্য অর্জন করেছিলেন। ১৯৩২ খ্রিষ্টাব্দের ডিসেম্বর মাসে তিনি কলম্বো শহরের জেতবনারাম হতে বার্মা (মায়ানমার) অভিমুখে যাত্রা করেন। বার্মায় সেই সময় পূর্ব বঙ্গীয় (চট্টগ্রাম অঞ্চলের) প্রবাসী বৌদ্ধদের একমাত্র প্রতিষ্ঠান ছিল ধর্মদূত বিহার। তাঁর আগমনে উৎসাহিত হয়ে ধর্মাদূত বিহারে প্রবাসী পূর্ব বঙ্গীয় বৌদ্ধগণ একটি সম্বর্ধনা সভার আয়োজন করেন। এই সভায় বঙ্গীয় বৌদ্ধ সমাজের প্রথম বিদর্শনাচার্য ডা. রাজেন্দ্রলাল মুৎসুদ্দী সহ অনেক পণ্ডিত ব্যক্তি উপস্থিত হয়েছিলেন। ডা. মুৎসুদ্দী ভিক্ষু ধর্মাধার প্রসঙ্গে বলেছিলেন "তিনি আমাদের বাঙালী বৌদ্ধ ভিক্ষু ও গৃহী সমাজের ভবিষ্যৎকাণ্ডারী এবং যোগ্য ভিক্ষু। তিনি আমাদের গর্বের রত্ন। তাঁর মত প্রতিভা আমাদের সমাজে বিরল।"
বার্মা অবস্থান কালে ভিক্ষু ধর্মাধার পণ্ডিত প্রজ্ঞালোক মহাস্থবিরের স্নেহসান্নিধ্য লাভ করেন এবং এ দেশের পবিত্র বৌদ্ধ তীর্থ সমূহ দর্শন করে ধন্য হয়েছিলেন।
১৯৩৩ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারী মাসে তিনি চট্টগ্রাম প্রত্যাবর্তন করেন। ঐ বৎসরের প্রথম দিকে তিনি ভিক্ষু সংঘের সম্মতিক্রমে সংঘরাজ ভিক্ষু মহামণ্ডলের প্রধান সচিব পদে নিযুক্ত হন। এই সময়কালে সংঘরাজ ভিক্ষু মহামণ্ডলের অনুপ্রেরণায়, পাহাড়তলী (চট্টগ্রাম) গ্রামবাসীর সহায়তায় এবং পণ্ডিত ধর্মাধার ভিক্ষুর তত্ত্বাবধানে পাহাড়তলী সংঘরাজ মহানন্দ বিহারে প্রতিষ্ঠিত হয় 'মহামুণি পালি কলেজ'।
পণ্ডিত ধর্মাধার ভিক্ষু বৌদ্ধ সমাজের শিক্ষা বিস্তারের ক্ষেত্রে অতীব যত্নশীল ছিলেন। তাঁর অনেক ছাত্র সাহিত্যিক, আন্তজাতিক খ্যাতি সম্পন্ন পণ্ডিত এবং বিভিন্ন মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রূপে সুপরিচিতি লাভ করেছেন।
উট্ঠানবতো সতীমতো, সুচিকম্মস্স নিসম্মকারিনো।
সঞ্ঞতস ধম্মজীবিনো, অগ্গমত্তস্স যসোভিবডচতি।।২৪।।
অর্থাৎ, উত্থানশীল, স্মৃতিমান, পবিত্রকর্ম সম্পাদনকারী, যুক্তি পূর্বক ক্রিয়াবিধি নিষ্পন্নকারী, নিজ মন বাণী এবং কায়ের ক্রিয়াকে সংযত রক্ষাকারী তথা ধর্মপূর্বক জীবন নির্বাহকারী পুরুষের যশ নিরন্তর বুদ্ধিপ্রাপ্ত হয়। (ধম্মপদ, অপ্পমাদ বগ্গো)।
১৯৩৫ খ্রিষ্টাব্দে ভিক্ষু ধর্মাধার কোলকাতায় বিনয় পিটক পরীক্ষায় প্রথম বিভাগে প্রথম স্থান এবং ১৯৩৬ খ্রিষ্টাব্দে সূত্র পিটকের সম্পূর্ণ পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হয়ে যথেষ্ট কৃতিত্বের পরিচয় প্রদান করেছিলেন। বঙ্গীয় ভিক্ষু এবং বৌদ্ধ সমাজের অভ্যন্তরে পণ্ডিত ধর্মাধার ভিক্ষু সর্বপ্রথম 'ত্রিপিটক বিশারদ' উপাধি তথা বঙ্গীয় সংস্কৃত অ্যাসোসিয়েশন (বর্তমান বঙ্গীয় সংস্কৃত শিক্ষা পরিষদ) কর্তৃপক্ষ দ্বারা স্বর্ণপদকে ভূষিত হন। ১৯৩৯ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর পণ্ডিত ধর্মাধার ভিক্ষু বঙ্গীয় বৌদ্ধ সমাজের উজ্জ্বল ব্যক্তিত্ব আকিয়াব ধর্মদূত বিহারের অধ্যক্ষ তথা 'রেঙ্গুন' (মায়ানমার) বুড্ডিষ্ট মিশনের প্রতিষ্ঠাতা অগ্গ মহাপণ্ডিত ভদন্ত প্রজ্ঞালোক মহাস্থবিরের ৬০ তম জন্ম জয়ন্তী উৎসব উপলক্ষ্যে বার্মা উপস্থিত হন। তিনি এই উৎসবের প্রধান বক্তা রূপে সারগর্ভ ভাষণ প্রদান করেছিলেন।
পণ্ডিত ধর্মাধার ভিক্ষু তাঁর জীবনের আদর্শ এবং উদ্দেশ্যকে বাস্তবে রূপ দানের অভিপ্রায় ও সংঘরাজ নিকায়ের সংহতি রক্ষার নিমিত্তে সকল ভিক্ষুদের সহায়তা নিয়ে ভদন্ত প্রজ্ঞানন্দ মহাস্থবিরের ঐকান্তিক সহযোগিতায় 'ভিক্ষু মহাসভা' গঠনের সংকল্প গ্রহণ করেন। ১৯৪০ খ্রিষ্টাব্দে শ্রদ্ধেয় তেজবন্ত মহাস্থবিরের সভাপতিত্বে এবং পণ্ডিত ধর্মাধার ভিক্ষুর সম্পাদকত্বে ভিক্ষু মহাসভা বা সংঘরাজ ভিক্ষু মহাসভা প্রতিষ্ঠত হয়। তিনি ভিক্ষুসংঘের প্রতি নিবেদন করেছিলেন, "হে ভদন্তগণ! আমরা যেন ভগবান বুদ্ধের সেই মহাবাণীকে স্মরণ করি'- চরথ ভিক্খবে চারিকং বহুজন হিতায়, বহুজন সুখায়, অত্থায় হিতায় সুখায় দেবমনুস্সানং। কল্যানং পরিয়োসানং কল্যানং সাত্থং সব্যঞ্জনং কেবলপরিপুন্নং পরিসুদ্ধং ব্রহ্মচরিয়ং পকাসেথ।'
অর্থাৎ "হে ভিক্ষুগণ! বিশ্বপ্রাণীর হিতার্থে, সুখার্থে, দেব-মনুষ্যের উপকার সাধনের নিমিত্তে অর্থ ও ভাবযুক্ত আদি-মধ্য, অন্তকল্যাণ ধর্মদেশনা কর। সর্বতোভাবে পরিপূর্ণ-পরিশুদ্ধ আদর্শ ভিক্ষু জীবন যাপন ও শান্তিময় নির্বাণ সাক্ষাৎকারের উপায় প্রচার কর।" সুতরাং এই অর্থে জগতে আমাদের কর্তব্য অপরিসীম।
১৯৪২ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারী মাসে পণ্ডিত ধর্মাধার ভিক্ষু "দিচাংপানি সদৌ আসাম বৌদ্ধ সমিতি'র উদ্যোগে অনুষ্ঠিত এক বৌদ্ধ সম্মেলনে বিশেষ অতিথিরূপে যোগদান করেন। এই সম্মেলনের মূল উদ্দেশ্য ছিল বৌদ্ধ ধর্মের সারতত্ত্ব, পরিবার সমাজে ব্যক্তির ভূমিকা ও রাষ্ট্রীয় জীবন সম্পর্কে আলোচনা। ১৯৮৭ খ্রিষ্টাব্দে তাঁর ভাষণ অসমের ডিগবয় বৌদ্ধ বিহারের সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে প্রকাশিত স্মরনিকায় সংক্ষিপ্তাকারে প্রকাশিত হয়েছিল।
১৯৪৩ খ্রিষ্টাব্দে পণ্ডি ধর্মাধার ভিক্ষু শিলং হতে চট্টগ্রাম প্রত্যাবর্তন কালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়। এই সময় তিনি চট্টগ্রামের দুর্ভিক্ষ পীড়িত জনগণকে দু'মুঠো অন্নপ্রদানের উদ্দেশ্যে ত্রাণ প্রদান করেছিলেন। এই বিষয়টি তাঁর মানব সেবার এক উজ্জ্বল উদাহরণ। ১৯৪৫ খ্রিষ্টাব্দে আচার্য বিশুদ্ধানন্দ, মহাস্থবিরের আমন্ত্রণে পণ্ডিত ধর্মাধার ভিক্ষু কলিকাতা স্থিত বৌদ্ধ ধর্মাঙ্কুর বিহারে উপস্থিত হন। কলিকাতায় উপস্থিত হওয়ার পর তিনি বৌদ্ধ নবজাগরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন। ১৯৪৭ খ্রিষ্টাব্দে পণ্ডিত ধর্মাধার ভিক্ষু ধর্মপুর বিহারের বিহারধ্যক্ষ পদে আসীন হন। 'নালন্দা বিদ্যাভবন' (১৯৩৫ খ্রিষ্টাব্দের ১ জুলাই) প্রতিষ্ঠার প্রশ্নে তাঁর ভূমিকা অবশ্যই স্মরণযোগ্য।
১৯৪৮ খ্রিষ্টাব্দের অন্তিম লগ্নে পণ্ডিত ধর্মাধার ভিক্ষু বুদ্ধগয়া, নালন্দা সহ ভারতের বৌদ্ধ তীর্থস্থান ভ্রমণ করেন। ১৯৪৯ খ্রিষ্টাব্দে বুদ্ধ শিষ্যদের সারিপুত্র ও মৌদ্গল্যায়নের পবিত্র দেহধাতু ভারতের আনয়ন উপলক্ষ্যে বেঙ্গল বুড্ডিষ্ট অ্যাসোসিয়েসন (বৌদ্ধ ধর্মাঙ্কুর সভা) এর উদ্যোগে কলিকাতায় যে আর্ন্তজাতিক বৌদ্ধ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল সেই সম্মেলনে ও পণ্ডিত ধর্মাধার ভিক্ষু উপস্থিত ছিলেন। ১৯৪৯-১৯৫০ খ্রিষ্টাব্দে তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় ধর্মাঙ্কুর বিহারের আমূল সংস্কার সাধিত হয়।
১৯৫৬ খ্রিষ্টাব্দে ভগবান বুদ্ধের ২৫০০তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে বার্মা (মায়ানমার) তে ষষ্ঠ বৌদ্ধ সঙ্গীতির আয়োজন করা হয়। এই বৌদ্ধ সঙ্গীতিতে ভগবান বুদ্ধের ভূমি ভারত থেকে যে সকল বঙ্গীয় ভিক্ষু মহাসঙ্গীতি কারক হয়েছিলেন। তাঁদের মধ্যে অন্যতম ছিলেন পণ্ডিত ধর্মাধার ভিক্ষু (মহাস্থবির)। সর্বোপরি এই সঙ্গীতিতে ড. ভীমরাও আম্বেদকরও যোগদান করেছিলেন।
১৯৫৬ খ্রিষ্টাব্দের ১৪ অক্টোবর ভারত তথা বিশ্বের ইতিহাসে বৌদ্ধদের নবজাগরণ রূপে আখ্যায়িত করা হয়েছে। উক্ত দিবসে ড. ভীমরাও অম্বেদকর এবং তাঁর ৫ লক্ষ অনুগামী নাগপুরে বৌদ্ধধর্মে দীক্ষা গ্রহণ করেছিলেন। এই ঐতিহাসিক দীক্ষা অনুষ্ঠানে পণ্ডিত ধর্মাধার মহাস্থবির ভও উপস্থিত হয়েছিলেন। ১৯৫৭ খ্রিষ্টাব্দে পণ্ডিত ধর্মাধার মহাস্থবিরের ঐকান্তিক প্রচেষ্টা এবং অনুপ্রেরণার ফসলরূপে সর্বপ্রথম ভারতীয় ভিক্ষু মহাসভা স্থাপিত হয়।
১৯৬৫ খ্রিষ্টাব্দে কলিকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পণ্ডিত ধর্মাধার মহাস্থবিরকে অধ্যাপক রূপে গ্রহণ করে তাঁর পাণ্ডিজত্যকে স্বীকৃতি প্রদান করেছিলেন।
দুল্লভো পুরিসাজঞ্ঞো, ন সো সব্বত্থ জায়তি।
যত্থ সো জায়তি ধীরো, তং কুলং সুখমেধতি।।১৯৩।।
অর্থাৎ এইরূপ পুরুষোত্তম জ্ঞানী এই সংসারে পরম দুর্লভ হয়। তিনি সর্বত্র উৎপন্ন হন না। যে কুলে এই ধৈর্যশালী পুরুষ আবির্ভত। সেই কুলের অভ্যুদয় (সুখসমৃদ্ধি) অবশ্যম্ভাবী হয়। (ধম্মপদ, পৃঃ ৫৫)
পণ্ডিত ধর্মাধার মহাস্থবির ১৩ বৎসর অত্যন্ত সম্মানের সঙ্গে কলিকাতা বিশ্ববিদ্যালয়ে কর্ম সম্পাদন করেছিলেন। এর ফল স্বরূপ তিনি বৌদ্ধধর্ম এবং দর্শনমূলক বহু মূল্যবান গ্রন্থ তথা শতাধিক গবেষণা মূলক মৌলিক প্রবন্ধ রচনা করে বৌদ্ধ জাতিকে সমৃদ্ধ করেছিলেন। ১৯৬৬ খ্রিষ্টাব্দে তাঁর ঐকান্তিক প্রচেষ্টার পরিণাম স্বরূপ জন্ম গ্রহণ করে 'নালন্দা' পত্রিকা। যা আজও প্রবাহমান। ১৯৬৬ খ্রিষ্টাব্দে শ্রীলংকার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিত বিশ্ব বৌদ্ধ সংঘ সম্মেলন'এ ভারতীয় পণ্ডিত ভিক্ষু রূপে ধর্মাধার মহাস্থবির এবং ভদন্ত আন্দ কৌশল্যায়ন যোগদান করেন। ঐ বৎসরেই পণ্ডিত ধর্মাধার মহাস্থবির 'সর্বদর্শনাচার্য' উপাধিতে ভূষিত হন।
১৯৭০ খ্রিষ্টাব্দের ২২ নভেম্বর কলিকাতার শহীদ মিনার প্রাঙ্গনে 'বৌদ্ধধর্ম দীক্ষা সমারোহ সমিতি'র উদ্যোগে এক দীক্ষানুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে দীক্ষা প্রদান করেন পণ্ডিত ধর্মাধার মহাস্থবির। ১৯৭৩ খ্রিষ্টাব্দে তিনি বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা সহ-সভাপতি পদে নির্বাচিত হন। ১৯৭৮ খ্রিষ্টাব্দে চট্টগ্রামে অনুষ্ঠিত বাংলাদেশ আন্তর্জাতিক ভিক্ষু মহাসম্মেলনে ভারতীয় প্রতিনিধি রূপে ধর্মাধার মহাস্থবির যোগদান করেন। এই মহাসম্মেলনে ৩-৪ শতাধিক ভিক্ষু এবং বহু প্রতিনিধি সমবেত হয়েছিলেন। ১৯৮০ খ্রিষ্টাব্দে পূর্ব বিনাজুরী গ্রামে (চট্টগ্রাম)'র বিদর্শন ভাবনা কুটিরে বুদ্ধগয়া হতে আনীত পবিত্র বোধিবৃক্ষের চারা রোপণ করেন পণ্ডিত ধর্মাধার মহাস্থবির।
১৯৮২ খ্রিষ্টাব্দের ২২ জানুয়ারী বুদ্ধগয়া স্থিত আন্তর্জাতিক সাধনা কেন্দ্রের উদ্যোগে মহামান্য দলাই লামা এবং পরমপুজ্য তৎপুলু সেয়াডকে সম্বর্ধনা প্রদান করা হয়। ঐ সম্বর্ধনা সভার সভাপতিত্ব করেছিলেন পণ্ডিত ধর্মাধার মহাস্থবির।
পণ্ডিত ধর্মাধার মহাস্থবির ছিলেন একজন ক্ষণজন্মা মহাপুরুষ। তিনি ছিলেন একঅর্থে সাহিত্যিক, দার্শনিক, সমাজ সংস্কারক, আচার্য, শিক্ষক, মানবদরদী এবং কৃতবিদ্য পুরুষ। এ প্রসঙ্গে মহাকবি মাইকেল মধুসুদন দত্তের একটি বিখ্যাত কবিতা অত্যন্ত প্রাসঙ্গিক।
"হে বঙ্গ, ভাণ্ডারে তব বিবিধ রতন;
তা সবে, (অবোধ আমি!) অবহেলা করি....।"
তাঁর ন্যায় মহাপ্রতিভাধর ব্যক্তি এভূখণ্ডে বিরল। তিনি শুধু চট্টগ্রামের (অধুনা বাংলাদেশ) গর্বময়, ভারত-বাংলা উপমহাদেশের গর্ব। ১৯৮৩ খ্রিষ্টাব্দের এপ্রিল মাসে নাগপুর, সিরাজপুর এবং মৌলী প্রভৃতি স্থানে ড. বাবাসাহেব ভীমরাও আম্বেদকরের জয়ন্তী উৎসব এবং ধর্ম সম্মেলনে পণ্ডিত ধর্মাধার মহাস্থবির যোগদান করেছিলেন। এই সভার মূল উদ্দেশ্য ছিল ড. আম্বেদকরের জীবন কর্মপদ্ধতি এবং বৌদ্ধধর্ম সম্পর্কিত আলোচনা।
১৯৮৬ খ্রিষ্টাব্দের ২৩ নভেম্বর কলিকাতায় 'নালন্দা বিদ্যাভবন'এর সুবর্ণ জয়ন্তী উৎসব এবং ২৮ ডিসেম্বর (১৯৮৬) সর্ব ভারতীয় বৌদ্ধ মিশনের উদ্যোগে মহাপণ্ডিত রাহুল সাংকৃত্যায়নের উপর একটি আলোচনা সভায় সভাপতিত্ব করেছিলেন পণ্ডিত ধর্মাধার মহাস্থবির।
১৯৮৭ খ্রিষ্টাব্দের ২০ ফেব্রুয়ারী চট্টগ্রাম (বর্তমান বাংলাদেশ) জেলার পূর্ব সাতবাড়িয়া রত্নাংকুর বিহারের বিহারাধ্যক্ষ শ্রীমৎ ধর্মরক্ষিত মহাস্থবিরের ৭৫ তম জন্ম জয়ন্তী উৎসবে পণ্ডিত ধর্মাধার মহাস্থবির প্রধান অতিথিরূপে আসন অলংকৃত করেছিলেন।
১৯৮৮ খ্রিষ্টাব্দের ১০ এপ্রিল, শ্রীমতী শকুন্তলা বড়ুয়া, শ্রীমতী সুদীপ্তিময়ী বড়ুয়া এবং শ্রীমতী প্রীতিময়ী বড়ুয়ার ৩ কাঠা জমি দান করার ফলে শ্রীমৎ প্রজ্ঞাজ্যোতি মহাস্থবির ও ড. সুকোমল চৌধুরীর ঐকান্তিক কর্ম প্রচেষ্টায় গড়ে বিদর্শন শিক্ষা কেন্দ্র (৫০টি/১ সি, পণ্ডিত ধর্মাধার সরণী, পটারী রোড, কলকাতা)। এই ভাবনা কেন্দ্রের দ্বারোদ্ঘাটন করেছিলেন পণ্ডিত ধর্মাধার মহাস্থবির।
১৯৭৪ খ্রিষ্টাব্দে গঠিত 'ভারতীয় সংঘরাজ ভিক্ষু মহাসভা' (বুদ্ধগয়া)র প্রথম সংঘরাজ ছিলেন। পণ্ডিত ধর্মাধার মহাস্থবির। ১৯৮১ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত ভারতীয় সংঘরাজ ভিক্ষু মহাসভার বার্ষিক সম্মেলনে তিনি সভাপতিরূপে যোগদান করেছিলেন। এই সম্মেলনটি উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলার বিনাগুড়িতে অনুষ্ঠিত হয়েছিল।
'ন তেন হোতি ধম্মট্ঠো যেনত্থং সহসা ন'য়ে,
যো চ অত্থং অন্বত্থং চ উভো বিঞ্ঞায় পণ্ডিতো।
অসাহসেন ধম্মেন সমেন নয়তী পরে,
ধম্মস্স গুত্তো মেধাবী ধম্মচেঠাতি পবুচ্চতি। ধম্মপদ।
এখনকার সাধারণ মানুষগুলো ক্রমশই সদ্ধর্মহীন এবং শক্তিহীন হয়ে পড়েছে। এখানে বিষয়টা হল, এক একজন মহাপুরুষ জন্মগ্রহণ করার পর যখনই আধ্যাত্মিক শক্তির লাভ করেন, তখন তাঁরা সাধারণ মানুষের কষ্ট, অজ্ঞানতা এসব দেখে কাতর হয়ে পনেন। আর তখন বহুজনের হিতার্থে, সুখার্থে নিজেদের জীবনকে উৎসর্গ করে দেন। ফলে তাঁরা সঞ্চিত যোগলব্দ বা যে কোন প্রকারে লব্দ আধ্যাত্মিক সম্পদ অকাতরে সাধারণ মানুষের মধ্যে বিলিয়ে দিয়ে চলে যান। কিন্তু মানুষ জানতেও পারে না, এরা সমাজের জন্য মানুষের জন নিজেদের জীবনকে কীভাবে উৎসর্গ করে চলেছেন। এই অর্থে পণ্ডিত ধর্মাধার মহাস্থবির একজন যুগপুরুষ মহাসাধক।
'ইমং সরত্তং পিসিত্তং সরীরং,
ধারেথি লোকস্স হিতত্থমেব।'
অর্থাৎ, রক্ত মাংস সহ এই সুপুষ্ট জীবন, লোকের হিতার্থে ধারণ করা উচিত। কেননা তিনি মনে করতেন ভারত এবং বাংলাদেশে সদ্ধর্মের প্রচার এবং ধর্ম সংগঠনের অস্তিত্ব বজায় রাখার প্রশ্নে বহু তরুণ ভিক্ষুর প্রয়োজন। এই উপমহাদেশে বহু পশ্চাদপদ মানুষ রয়েছেন- যারা মানবীয় অধিকার হতে বঞ্চিত। আর্থিক, সামাজিক, শিক্ষা সম্পর্কিত বিষয়ে অনগ্রসর এবং উচ্চবর্ণেতর দ্বারা নানাভাবে ঘৃণিত এবং নির্যাতিত। তাঁদের উদ্ধারকল্পে ভিক্ষুদের আত্মনিয়োগ করতে হবে। বিশ্বের যে কোন অঞ্চলে বৌদ্ধগণ বিপন্ন হলে তার প্রতিকারার্থে স্ব-স্ব সরকার, বিশ্ববৌদ্ধ সংস্থা এবং জাতিসংঘের মাধমে প্রতিবাদ জানানো উচিত। এই সকল কর্মে বৌদ্ধ তরুণ তরুণীগণকে এগিয়ে আসতে হবে। পণ্ডিত ধর্মাধার মহাস্থবির বৌদ্ধজাতির উদ্দেশ্যে বলেছেন যে আমাদের পূর্বপুরুষগণের প্রচেষ্টায় বৌদ্ধধর্ম সমগ্র এশিয়া জয় করে ইউরোপ, আমেরিকা এবং আফ্রিকার উপস্থিত হয়েছে। এই ঐহিত্য কোনভাবে বিস্মৃত হলে চলবে না। সেবার মাধ্যমে কর্তব্য পালন করতে হবে।
পণ্ডিত ধর্মাধার মহাস্থবির'এর অভিমতে এই দেশের জনজীবনকে বুদ্ধ প্রভাব নানাভাবে সমৃদ্ধ এবং সঞ্জীবিত করে তুলেছিল অতুল মহিমায়। উত্তরকালে তা ক্ষীণ হতে ক্ষীণতর হলেও বৌদ্ধধর্ম আজও বঙ্গ ভূমির শিক্ষা ও সাংস্কৃতিক জীবন প্রণালীকে গভীরভাবে পুষ্ট করে চলেছে।
মহাকালের তমসাচ্ছন্ন সময় কখনই বৌদ্ধধর্ম ও সংস্কৃতিকে পরিপূর্ণ ভাবে গ্রাস করতে পারে নি। উত্তরকালে নানা ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে উনিশশতকে বৌদ্ধধর্ম বঙ্গদেশের ভাগ্যাকাশে পুনঃ উদ্ভাবিত হয়েছে। তাঁর মতে সেবাপরায়ণতা হৃদয়ের একটি মহৎগুণ। আচার্য ও উপাধ্যায়'এর প্রতি শ্রদ্ধা-ভক্তি শ্রামণ্য ধর্মের মূল সোপান। এই বিষয় ব্যতীত সদ্ধর্মের উন্নতি সম্ভব নয়। কেননা গুরুর সান্নিধ্য লাভ করে শিষ্য ধীরে ধীরে তার আদর্শ চরিত্র গঠন করে। এই সময় থেকে বস্তুতঃ পক্ষে তার চরিত্রের অনমনীয় দৃঢ়তা জীবনের মূলে প্রোথিত হয়। সমাজ হিতৈষণার ক্ষেত্রে এই কর্মধারা ভাবীকালের মানুষের নিকট অনুপম আদর্শ রূপে পরিগণিত হয়ে থাকবে।
"অসেবনা চ বালানং পণ্ডিতানং চ সেবন।
পূজা চ পূজনীয়ানং এতং মঙ্গলমুত্তমং।।
অর্থাৎ মুর্খজনের সান্নিধ্যে না থাকা, পণ্ডিতগণের সেবা করা এবং পুজনীয় পুরুষের পূজা করা উত্তম মঙ্গল। অন্য অর্থে বলা যায় যে সমাজ পূজ্য ব্যক্তির পূজা করে না তার উন্নতি সম্ভব নয়।
পণ্ডিত ধর্মাধার মহাস্থবির আন্তর্জাতিক সাধনা কেন্দ্রের (বুদ্ধগয়া) প্রতিষ্ঠাতা ড. রাষ্ট্রপাল মহাথেরকে ভারতীয় উপমহাদেশের একজন মুখ্য ধর্মগুরু রূপে আধ্যায়িত করেছেন। কেননা
"অজ্ঞানতিমিরান্ধস্য জ্ঞানাজ্ঞনশলাকয়া।
বুদ্ধিউন্মীলিতং যেন তস্মৈ শ্রী গুরুবে নমঃ।।"
শিক্ষা সম্পর্কিত অলোচনা প্রসঙ্গে পণ্ডিত ধর্মাধার মহাস্থবির সর্ব প্রথম স্ত্রী শিক্ষার কথা সর্বাগ্রে ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, বৌদ্ধ সমাজে শিক্ষিতা নারীর সংখ্যা তুলনামূলকভাবে কম। অথচ বৌদ্ধ যুগে ভারতীয় উপমহাদেশের নারী সমাজ শিক্ষা, দীক্ষা, এমন বিজ্ঞান এবং আধ্যাত্মিক চেতনায় বহুদূর অগ্রসর হয়েছিল। তদানীন্তন ক্ষেমা, মহামায়া, উৎপলবর্ণা, ধম্মদিন্না এবং থেরী সংঘমিত্রার শ্রেষ্ঠ অবদান, উচ্চ দর্শনতত্ত্বের চিন্তা পালি সাহিত্যের বিভিন্ন স্থানে সূর্যালোকের ন্যায সমুজ্জ্বল হয়ে আছে।
অনাথপিন্ডিক কন্যার সেবাকর্ম ও প্রচার কার্য, খনার অভিজ্ঞতা জগতে আদর্শ স্থান অধিকার করেছিল। অথচ তাঁদের উত্তরসূরীগণ পশ্চাদপদ অবস্থায় দিনযাপন করবে বিষয়টি সুখকর নয়। সুতরাং স্ত্রী শিক্ষার প্রসার আবশ্যক। তবে এই শিক্ষা বিলাসিতার শিক্ষা নয়, অলংকারের আড়ম্বরতা নয়। এই শিক্ষা হল নৈতিকতা, মানবিক মূল্যবোধ এবং সদ্ধর্মের উৎকর্ষতার শিক্ষা। এইটি ব্যতীত সমাজের শ্রীবুদ্ধি সম্ভব নয়।
ভগবান বুদ্ধ বিশাখা উপাসিকাকে বলেছেন-
যথা পি পুপ্ফরাসিম্হা, কয়িরা মালাগুণে বহু।
এবং জাতেন মচ্চেন, কত্তব্বং কুসলং বহুং।।৫৩।।
যেমন (কোন বুদ্ধিমান মালী) পুষ্পসমূহ দ্বারা নানাবিধ মালা তৈরী করে (গাঁথে); ঠিক সেইভাবে এই লোকে উৎপন্ন মনুষ্যকে নানাবিধ শুভ কর্ম সম্পাদন করা উচিত। (ধম্মপদ, পুপ্ফ বগ্গো)।
পণ্ডিত ধর্মাধার মহাস্থবির'এর মতে শিক্ষার সঙ্গে সঙ্গে সদ্ধর্ম শিক্ষার বিশেষ প্রয়োজন রয়েছে। কেননা ধর্ম শিক্ষা অধ্যাত্ম জীবনকে উন্নত করে, উদ্দাম মানব প্রবৃত্তিকে সংযত এবং সুসংবাদ করে। সর্বোপরি সমাজে নিরক্ষরতা দূরীদরণ সর্বাগ্রে আবশ্যক। যে অবৌদ্ধ পারিপার্শ্বিক অবস্থা যেভাবে বৌদ্ধ সমাজকে গ্রাস করেছে তাহলে মুক্তি লাভের প্রশ্নে ধর্মশিক্ষা আবশ্যক। বিশ্বকবি রবীন্দ্রনাথ বলেছেন-
"যারে তুমি নীচে ফেলো সে তোমারে বাঁধিবে যে নীচে,
পশ্চাতে রেখেছে যারে সে তোমারে পশ্চাতে টানিছে।"
অপরদিকে বৌদ্ধ সমাজের একটি অংশ অশিক্ষা, দীনতা এবং পারিপার্শ্বিক প্রতিকূলতার চাপে নিত্য জর্জরিত এবং নিষ্পেষিত হয়ে চলেছে। এই সংকটজনক অবস্থা হতে মুক্তি লাভের একমাত্র উপায় হল সংঘবদ্ধতা এবং আত্মনির্ভরতা। পার্থিব বিষয়ে আত্মনির্ভরতার সঙ্গে অধ্যাত্ম জীবন ও আত্মনির্ভরতা হয়। আত্মনির্ভরতার মাধ্যমেই বৌদ্ধ জাতি সাংসারিক জীবনে উন্নতি সাধন করতে পারে। এই বিষয়টি গুরুত্ব সহকারে অনুধাবন করা প্রয়োজন।
পণ্ডিত ধর্মাধার মহাস্থবির দীর্ঘ গবেষণা এবং অনুসন্ধানের মাধ্যমে এই সিদ্ধান্ত উপনীত হয়েছেন যে শিক্ষার আলোক যেমন বৌদ্ধ সমাজের সর্বত্র সমভাবে পতিত হয় নি, সরকারী চাকুরীর ক্ষেত্রেও এই সমস্যা বিদ্যামান। কেননা সর্বস্তরে বৌদ্ধদের স্বার্থ ক্ষুন্ন হচ্ছে, ফলে বেকারত্বও ক্রমশ বৃদ্ধি লাভ করছে। তিনি এক্ষেত্রে আত্মনির্ভর তার পাশাপাশি সমগ্র বৌদ্ধ জাতির একাত্ম বোধের কথা বারংবার উল্লেখ করেছেন। অগ্রণীর অনুসরণ যেমন অনুগামীর কর্তব্য, অনুগামীকে সাহায্য করা এমন কি তাকে বিপদ হতে রক্ষা করাও অগ্রণীর তেমন অপরিহার্য্য কর্তব্য।
অপরদিকে ধনোপার্জন করলেই ধনবান হওয়া সম্ভব নয়। ধনবান হতে হলে সঠিক উপার্জন নীতি অবগত করা যেমন প্রয়োজন, সঞ্চয়, সংরক্ষণ এবং ব্যয়নীতিকে অবগত করাও ততোধিক প্রয়োজন তথা নতুন পথ অবলম্বের মাধ্যমে ধনাগমোপায় অবলম্বন করা আবশ্যক। নতুবা সমস্ত পরিশ্রম অন্তঃসার শূন্য হতে বাধ্য।
পণ্ডিত ধর্মাধার মহাস্থবির এক অর্থে ছিলেন ভারত বাংলাদেশের বৌদ্ধ জাতির এক উজ্জ্বল অধ্যায়। তিনি যেভাবে বৌদ্ধধর্ম এবং সংস্কৃতির প্রচারে দক্ষতার পরিচয় প্রদান করেছিলেন তা সাম্প্রতিক কালের ধর্ম প্রচারের ইতিহাসে বিরল দৃষ্টান্ত রূপে পরিগণিত হয়েছে। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে বঙ্গভূমির বৌদ্ধসমাজ ধর্মীয় শিক্ষা ও সাংস্কৃতিক ভাবে পুষ্ট হয়েছে। বৌদ্ধ সমাজের হিতৈষণার ক্ষেত্রে তাঁর কর্মধারা উত্তরকালের মানুষের নিকট অনুপম আদর্শ হয়ে থাকবে।
"জয়ন্তো বোধিয়া মূলে সক্যানং নন্দিবড্ঢনো, এবং তুয়হং জয়ো হোতু জয়সু জয়মঙ্গলং।"
শাক্য রাজবংশের আনন্দ বর্ধন ভগবান বুদ্ধ যেমন উরুবেলার বোধিদ্রুম মূলে রিপু জয় করে মুক্ত হয়েছেন, সেইরূপ আপনার জয়হোক। আপনি সতত জয় এবং মঙ্গলের অধিকারী হোক।
বঙ্গীয় বৌদ্ধ সমাজে সদ্ধর্মের পুনরুত্থান এবং বৌদ্ধ শাস্ত্র অনুশীলনের ক্ষেত্রে তাঁর ভূমিকাকে কোন ভাবেই বিস্মৃত করা সম্ভব নয়। তাঁর কর্মদক্ষতাই আমাদের এগিয়ে যাওয়ার সার্থবাহ হয়ে থাকবে।
"যস্মা ধম্মাং বিজানেয্য সম্মা সম্বুদ্ধদেসিতং, সক্কচ্চং তং নমসেয়্য অসিহুতং ব ব্রাহ্মণং।
যার নিটক হতে সম্যক সম্বুদ্ধের উপদিষ্ট সদ্ধর্ম অবগত করতে পারবে ব্রাহ্মণের যজ্ঞাগ্নি পূজার ন্যায় সেই শিক্ষাগুরুকে সগৌরবে বন্দনা জ্ঞাপন করতে হবে। সুতরাং এই অর্থে পণ্ডিত ধর্মাধার মহাস্থবির আমাদের শিক্ষাগুরু। অপর অর্থে পূজনীয় ব্যক্তির পূজা মঙ্গলজনক কাজ। আমরা তাঁর অসমাপ্ত কর্মকে সম্পাদনের মাধমে তাঁকে বন্দনা জ্ঞাপন করব। এই কর্মসম্পাদনের মাধ্যমেই সদ্ধর্মের জয় ঘোষ ধ্বনিত হবে কামনা করি।
ভারতীয় সংঘরাজ ভিক্ষু মহাসভার প্রথম সংঘরাজ, রাষ্ট্রপতি পুরস্কার ভূষিত, রাজগুরু, কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ভূতপূর্ব অধ্যাপক, পণ্ডিত ধর্মাধার মহাস্থবিরের সান্নিধ্য লাভ করি প্রথম ১৯৯৫ সালে। তখন সবে তীর্থ করতে আসি এবং বুদ্ধগয়া গিয়ে আন্তর্জাতিক সাধনা কেন্দ্রে, তৃতীয় সংঘরাজ ড. রাষ্ট্রপাল মহাস্থবিরের উপাধ্যায়ত্বে এবং ড. জিনবোধি ভিক্ষুর আচার্যের অধীনে উপসম্পদা লাভ হয় পুণ্যতীর্থ বোধিভূমিতে। তীর্থ ঘুরে এসে পূজ্য ধর্মাধার ভন্তের সঙ্গে দীর্ঘ আলোচনা ও বিভিন্ন ইতিহাস নিয়ে কথা হয়। ১৯৯৭ সালে আবার বি. এ. পড়তে আসি, তখনও ভন্তে ছিলেন স্মৃতিতে বেশ সতেজ, ৯৮ বছর বয়সে যেন চির নবীন। তিনি আমাদের গ্রামের কথা নখদর্পণে আমার মনোজগতে যেন এঁকে দিচ্ছেন। সেগুলো এখন রেখাপাত করে। তারপর কেটেছে ২ বছর তাঁকে এশিয়াটিক সোসাইটি ড. বি. সি. লাহা স্বর্ণপদকে ভূষিত করা হয়, তাঁর সঙ্গে এশিয়াটিক সোসাইটি উপস্থিত হওয়া এক আনন্দ অনুভূতি। তাঁকে সকলে যে সাদর সম্ভাষণ জানিয়েছিলেন আপ্লুত হয়েছি। সেই অনুষ্ঠানে ড. ইউ. এন. বিশ্বাসও উপস্থিত ছিলেন। তারপর কলেজ পড়াশোনো তাঁর কাছে যেতাম তিনি জরাজীর্ণ বয়সেও ক্লান্তির অনুভব দেখাতেন না। ২০০০ সালে তাঁর শতবর্ষ উদযাপন ২৭ জুলাই, সেটা মহাসমারোহে আয়োজন হয়েছিল। সেই অনুষ্ঠানে সার্বক্ষণিক তাঁর সান্নিধ্যে থাকার সৌভাগ্য আমার হয়েছিল এটা আমার পুণ্যপারমী মনে করি। কিন্তু সেই অনিত্য তিথি কালের করাল গ্রাস একই বছর ৪ নভেম্বর তাঁর পবিত্র সূর্যাস্ত হল। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয় এসেমব্লী অফ গর্ডসার্চ, শচীন বাবু, আমি, প্রমথেশ বড়ুয়া, ড. অমল দা, ক্ষীতিষ বাবু, ড. সুকোমল চৌধুরী, প্রদীপ ও শোভা মাসি যাঁরা ভন্তের সেবক ছিলেন। ২০২১, ২৭ জুলাই একশত বছর পালন করা হয়। কেটে যায় ৪টা বছর ২০০৪ সালে পণ্ডিত ধর্মাধার ওয়েলফেয়ার ট্রাস্ট কতৃর্ক ধর্মাধার শতবার্ষিকী ভবনের প্লেন পাশ করতে সমর্থ হই অনেক কাঠখড় পুড়িয়ে। নানা বাঁধাবিপত্তি পেড়োতে হয়। ড. সুকোমল চৌধুরী, ড. অমল বড়ুয়া, আমি মিলে অসাধ্য কাজ করেছিলাম, দীপিকা মাসির অবদান অনস্বীকার্য। অধ্যাপক প্রজ্ঞাবংশ মহাস্থবিরের অর্থ দ্বারা এই কাজ হয়েছিল। তখন একজন চৌধুরী অর্থায়ন করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন কিন্তু বাঁধা হয় এক বরিষ্ট মহাস্থবির ও এক কনিষ্ঠ ভিক্ষু। পরবর্তীতে পণ্ডিত ধর্মাধার মহাস্থবিরের শিষ্য ধর্মবংশ মহাস্থবিরের কাছ থেকে প্রতিশ্রুতি নেওয়া হয় যে, তাঁর গুরুদেবের স্মৃতিকে অম্লান করে রাখতে তাঁর সঞ্চিত অর্থ দান করবেন, আমি, ড. সুকোমল চৌধুরী, নীহার কান্তি বড়ুয়া, ড. অমল বড়ুয়া প্রমুখগণ। ২০০৯ সালে পটারী রোড নামকরণ করা হয় পণ্ডিত ধর্মাধার সরণী নামে, তাতে সর্বার্থক অবদান ও সাহায্য করেছিলেন ড. প্রতাপ চন্দ্র চন্দ্র। আমাকে এই নথি নিয়ে একাধিকবার কোলকাতা কর্পোরেশন ও ড. প্রতাপ চন্দ্রের বাড়িতে যেতে হয়েছিল। সরণী নামকরণ হওয়ার হস্তাক্ষর করেছিলাম, আমি, প্রজ্ঞাজ্যোতি ভন্তে, ড. সুকোমল চৌধুরী, ড. অমল বড়ুয়া, নীহার কান্তি বড়ুয়া, ডা. এস. কে. রায়চৌধুরী, ডা. সেন, কাউন্সিলর জয়শ্রী দেবনন্দী, এবং সাহায্য করেছিলেন ভূপতি মোহন বড়ুয়ার বড় সন্তান, প্রকাশ বড়ুয়া।
ড. জিনবোধি মহাস্থবির প্রণীত
"পণ্ডিত ধর্মাধার মহাস্থবিরের মহোদয়ের জীবন, কর্ম ও সাহিত্যে সাধনা," গ্রন্থটি ১২৫ বছর জন্ম জয়ন্তী উপলক্ষ্যে দ্বিতীয় সংস্করণ প্রকাশ একটি যুগোপযোগী প্রকাশনার দাবী রাখে। গ্রন্থটি সঠিক ইতিহাসের আলোকপাত করবে নিঃসন্দেহাতীত। অলং ইতি বিত্থারেন।
No comments:
Post a Comment