Saturday, December 3, 2022

 তুমিই সৃষ্টির উৎস

তুমিই স্থিতি
তুমিই আনন্দ 
তুমিই প্রেরণা
তুমিই প্রকাশ 
তুমিই অস্তিত্ব
তুমিই প্রাণ
তুমিই আলো
তুমিই ছায়া
তুমিই আশা
তুমিই আদি অনন্ত 
তুমিই সব.....
তোমাতে আমি আমার
তোমাতে আমার আলো
তোমাতে আমার শ্বাস 
তোমাতে আমার সৃষ্টি স্থিতি বিলয়,
তোমাতেই আমার সব।
তবে কেন তুমি অসময়

যা কিছু হারায় আর যা না হারায় সব যদি দি ই সপিআ 
তোমায় তবে নাই ক্ষয় সবই জেগে রয় তব মহা মহিমায়.

"হে মুহূর্ত তুমি কোথাও যেও না, 
পারলে সারা জীবন থেমে থেকো।"

ফুঁ দিয়ে প্রদীপ নেভানো যায়, 
কিন্তু ধূপকাটি নেভানো যায় না,
যারা সুগন্ধ ছড়ায়, 
কিন্তু সহজে নেভেনা।

স্বপ্ন দেখাতে উড়তে
স্বপ্ন দেখিয়েছিলে জাগতে আর জাগাতে
মরিচিকা আর লাল নীল স্বপ্নের জগতের
পায়ে বেড়ি বেঁধে দিয়েছিলে
সেই কবেকার কোন কালে
শপথ করিয়েছিলে,
কথা দিয়েছিলাম, 
পালন করেছিলাম অক্ষরে অক্ষরে
এতটুকু কালিমায়িত হতে দেইনি
তোমার অভিমানে 
তোমার শৌর্যবীর্যে কেউ তর্জনী দেখাক,
সেটা তুমি হতে দাওনি কস্মিনকালে।
রেখেছি আমিও,
তুমি রেখে গেলে শুধু শব্দবন্ধ গুটি।
কিন্ত কি পেলে শব্দবন্ধ দিয়ে
পেয়েছো সারাটা জীবন অম্লমধুর লাঞ্চনা।

কেউ কথা রাখে না জানি,
কিন্ত তুমি তো তাদের  কাতারে নও, 
একটু সন্তর্পণে এগোতে পারতে,
একটু সমঝে চললে কি এমন ভুল হোত
এতই তাড়া ছিল কি
তুমি তো কতই না কিছু বলতে 
একটু তো বলতে পারতে,
বলেছিলে সব ঠিক আছে
কথা দিয়েছিলে কিন্ত রাখোনি 
এতো অভিমানী তো তুমি নও, ছিলে না।
তবে কেন না বলে হটাৎ..
আমার কতোই না কথা বলার ছিল 
কিন্ত......
মুঠোফোন কিংবা খোলা চিঠি
নিরুদ্দেশ পথের ক্লান্তির অবসাদে
পৌঁছাতে চাইবে কি তারাও,
তারাও রাখবে না কথা, সব ঠিক আছে বলে।
যেমনটা তুমি রাখোনি।

No comments:

Post a Comment