Tuesday, December 7, 2021

 পৃথিবীর সবচেয়ে ভয়ংকর রোগের মধ্যে একটা হল নিজেকে 'প্রমাণ' করার চেষ্টা'

'আমি ভাল মানুষ', এটা প্রমাণ করতে গিয়ে অনেক লোক নিজেকে শেষ করে দেয় ..... অনেকে নিজেকে একটা ভালত্বের চাদরে মুড়ে ফেলার চেষ্টা করে , আবার অনেকে বিরাট ভুলও করে বসে ।
ছোটোবেলা থেকেই ভুল শেখানো হয় আমাদের "লোকে ভাল বললেই তুই ভাল । দেখবি বেশ একটা ভাল লাগার ফিলিং হবে "
কিন্তু এইটুকু বলতে ভুলে যায় তাঁরা যে সেই লোকগুলো কারা ? কে ভাল বললে প্রমাণ হবে যে আমি ভাল ?? নাহ উত্তর নেই..!! যারা বললে প্রমাণ হবে, তারা যে ভাল সেইটা কে বলবে ?? ..!!
আমরা সব সময় উদগ্রীব হয়ে থাকি certificate পাওয়ার জন্যে । কে আমাকে ভাল certificate দিল.....!! Certificate থাকলেই যে ভাল job হয় না, এ তো আমাদের জানাই আছে .....
যেদিন নিজের সামনে দাঁড়িয়ে চোখ না নামিয়ে, গলা না কাঁপিয়ে বলতে পারব, কারোর কোনো ক্ষতি করিনি, মানুষের দুর্ভোগের দিনে এগিয়ে যাই, মানুষকে তার 'প্রাপ্য' সম্মান দিয়ে থাকি, সেইদিন বুঝব আমি ভাল মানুষ..!
লোকে কি বলল, তাই নিয়ে সব সময় জীবন চলে না । কারণ লোক পাল্টায়, তাদের মানসিকতা পাল্টায়, আমার status পাল্টায়, সময় পাল্টায়, দৃষ্টিভঙ্গি পাল্টায়, কিন্তু মনে রাখব 'যা পাল্টায় না', তা হল আমার নিজেকে দেখার অন্তরের চোখ.....!! সে চোখে দেখি বরং.....!!
স্বপ্ন জগৎ,,,,,,,,,

No comments:

Post a Comment