Sunday, June 2, 2024

একটি সত্যবাদিতার প্রতিভাস সম্পর্কে আমার অন্তিম বাণীl


মাষ্টার শিং য়ুন

ফো-কুয়াং শান মোনাষ্ট্রি

অনুবাদ: সুমনপাল ভিক্ষু


আমি আমার দেহ ও মনকে উৎসর্গ করেছি বৌদ্ধধর্মের জন্য এবং আমার জীবনের পরিস্থিতি অনুযায়ী জীবনযাপন করেছি। প্রিয় ধর্মরক্ষক, বন্ধু ও শিষ্যগণ আমি আপনাদের সকলের কাছে একটি সৎ উন্মোচন করতে চলেছি। আমার সমস্ত জীবনে অনেকে আমাকে ধনী মনে করেছে, কিন্তু সত্যি কথা হল দরিদ্র থাকাটা সবসময় আমার জীবনের উদ্দেশ্য ছিল। আমি একটি দরিদ্র পরিবারে বেড়ে উঠেছি, কিন্তু কখনই নিজেকে দরিদ্র বলে মনে করিনি কারণ আমি অন্তরে সবসময়ই নিজেকে ধনী বলে মনে করেছি। আমি বয়স্ক হয়ে যাওয়ার পরও অনেকে আমাকে ধনী বলে, কারণ তাদের বিশ্বাস আমি অনেক শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠন, প্রকাশনা সংস্থা ইত্যাদির মালিক। তবে আমি কখনও মনে করিনি যে আমি কোন কিছুর মালিক, কারণ সেগুলি সাধারণ মানুষের, আমার নয়। যদিও আমি এই পৃথিবীতে অনেক বিহার নির্মাণ করেছি, এই ভবনগুলি এমনকি এগুলির কোন আসবাবও আমার নয়। আমার মাথার উপর একটি টালি বা আমার পায়ের তলায় আবর্জনার একটি ছোট ঢিবিও আমার নয়। বৌদ্ধ সম্প্রদায়ের অন্তর্ভুক্ত সমস্ত কিছুই সমস্ত পৃথিবীর, তাই সেখানে ব্যক্তিগত সম্পত্তি থাকে কেমন করে? তবু, আমার মনে মনে আমি অনুভব করি যে সমস্ত পৃথিবীটাই আমার। আমার কখনও নিজস্ব দেরাজ বা ডেস্ক ছিল না। যদিও আমার শিষ্যরা আমার জন্য এগুলি তৈরী করে দিয়েছে, আমি কখনও এগুলি ব্যবহার করিনি। আমার জীবনে আমি খুব কম দোকানে কেনাকাটা করতে গিয়েছি, আমার কখনও কোন সঞ্চয় ছিল না। আমার যা কিছু আছে তার সবই সাধারণ মানুষের ফো-কুয়াং শান সংঘের বা বিহারের। একইভাবে আমার সমস্ত শিষ্যের উচিত একই দৃষ্টান্ত অনুসরণ করে বৌদ্ধধর্মকে তাদের শরীর ও দান করা এবং নিজের জীবনের পরিস্থিতি অনুযায়ী জীবনযাপন করা।

আমার সমস্ত জীবনে অনেক মানুষ আমাকে এমন একজন ব্যক্তি হিসেবে ভেবেছি যে সভা সমিতি আয়োজন অত্যন্ত একা কারণ এমন কেউ নেই যাকে আমি আমিত্বের অনুপস্থিতি—একজন অবনমিত ভিক্ষুর উপদেশবাণী আমার সবচেয়ে প্রিয় বা সবচেয়ে অগ্রিম ব্যক্তি বলে মনে করি। অন্য অনেকে ভাবতে পারে আমার অনেক শিষ্য ও ভক্ত রয়েছে, কিন্তু আমি কখনই তাদের আমার নিজের বলে মনে করিনি, কারণ তাদের জন্য আমার ইচ্ছা শুধুমাত্র এই যে তারা বৌদ্ধধর্মে তাদের নিজেদের খুঁজে পাক। আপনাদের মধ্যে ভাগ করে দেওয়ার মত আমার কোন সম্পত্তি যেমন অর্থ জমি ইত্যাদি নেই। যদি আপনি কিছু চান তাহলে স্মৃতি হিসেবে আমার অনেকগুলি বইয়ের একটি রেখে দিন। যদি আপনি কিছুই না চান তাহলে আমার উপদেশ বাকা আপনার কোন কাজে লাগবে না। আমার দেওয়ার মত কিছু যা কিছু রয়েছে তা হল মানবতাবাদী বৌদ্ধধর্ম যার থেকে আপনি শিখতে পারবেন এবং বিহার যাকে আপনি সাহায্য করতে পারবেন। আমি কাউকে অনুগ্রহ করি না। সংঘের একটি ব্যবস্থা এবং পদমর্যাদা নির্ধারণের একটি পদ্ধতি রয়েছে। তবুও নিরপেক্ষতা রক্ষা করা সহজ নয়। পদোন্নতি নির্ভর করে একটি বিশেষ পদে একজনের কাজকর্ম, তার শিক্ষা, আধ্যাত্মিক উন্নতি এবং সাফল্যের উপর এবং এগুলির ক্ষেত্রে মানুষে মানুষে পার্থক্য হয়। সাফল্য, পদমর্যাদা এবং স্বীকৃতি সমস্ত কিছু একজন ব্যক্তির নিজস্ব সদগুণের উপর নির্ভর করে অতএব ব্যক্তিগতভাবে আমি একথা বলতে পারি না যে কোন ব্যক্তিবিশেষের পদোন্নতি হওয়া উচিত কি উচিত নয়। আমি আমার শিষ্যদের কাছে দুঃখ প্রকাশ করছি এই কারণে যে আমি তাদের কারও সম্পর্কে স্বতন্ত্রভাবে প্রশংসা করে তাদের খুশি করতে পারি না। তবে এটিকে তারা নিরপেক্ষতার একটি শিক্ষা বলে মনে। করতে পারে। পরিচালন সমিতির আপনার পদোন্নতি বা পদাবনতি নির্ধারণের অধিকার রয়েছে, এবং একজন ভিক্ষু হিসেবে আধ্যাত্মিক ক্ষেত্রে আপনার সাফল্য নির্ধারিত হবে ধর্মের মাপকাঠিতে। এক্ষেত্রে কোন পার্থিব নিয়ম আপনার মূল্যায়ন করতে পারবে না। ভবিষ্যতের যা নিয়ে আমি চিন্তিত তা হল আমার শিষ্যদের কর্মের স্থানান্তরণ। যদিও ফো-কুয়াং শান কোন সরকার নয় তা সত্ত্বেও এতে অসংখ্য বিভাগ ও কর্ম স্থানান্তরণ ব্যবস্থা রয়েছে। সংঘের পরিচালন ব্যবস্থা প্রতিটি পদে উপযুক্ত ব্যক্তিকে বসাতে চেষ্টা করবে। যে পদে কোন ব্যক্তিকে বসান হবে তার সঙ্গে ব্যক্তিগত আগ্রহ বা ধারণার কোন পার্থক্য হলে তাকে সমাধান করতে হবে। এই পৃথিবীতে সমতাকে মাপা খুব কঠিন, তাই কেমন করে আমরা শান্তিপূর্ণ ও সুখী জীবনযাপন করতে পারব তা নির্ধারিত হয় সমতার সম্পর্কে বিভিন্ন ধরণের সংজ্ঞার দ্বারা।

আমার সমস্ত জীবনে অনেক ভেবেছে যে আমি এই সমস্ত প্রতিষ্ঠানগুলি গড়ে তুলতে অনেক চেষ্টা করেছি। কিন্তু প্রকৃত সত্য হল এই যে বিষয়টি আমার পক্ষে অত্যন্ত সহজ সরল ছিল কারণ সমবেত প্রচেষ্টায় আমি দলের অংশ ছিলাম মাত্র। আমি এই লক্ষ্য পূরণের সর্বতোভাবে চেষ্টা করেছি এবং বাকীটা রেখে দিয়েছি বাহ্যিক পরিস্থিতির জন্য। অনেকে মনে করে আমি ব্যবস্থাপনার ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ; কিন্তু প্রকৃত সত্য হল এই যে আমি শুধুমাত্র বিশ্বাস করি নিয়ন্ত্রণে কোন চেষ্টা না করাতে। আমি সকলকে পারস্পরিক সাহায্য ও সহযোগিতা করার জন্য ধন্যবাদ জানাই কারণ শীল ও নিয়ম ছাড়া আমাদের অপরকে শৃঙ্খলা শিক্ষা দেওয়ার কোন অধিকার নেই। এই পৃথিবীতে কোন কিছুকে আসতে দেখে আনন্দিত হবার বা কোন কিছুকে চলে যেতে দুঃখিত হবার কোন কারণ নেই। কোন না কোনভাবে আমাদের সকলের মুক্ত হওয়ার অধিকার আছে এবং সহজ হওয়ার অধিকার আছে যখন আমরা পরিস্থিতি অনুযায়ী চলি। ধর্মের পথকে অনুসরণ করে চললে আমরা পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তিতে পরিণত হব। আমার সমস্ত জীবনে আমি দানের দর্শনকে অনুসরণ করেছি। আমি সবসময় অপরের প্রশংসা করেছি, তাদের ইচ্ছাকে পূর্ণ করেছি। এর গুরুত্ব সম্পর্কে পরিপূর্ণ সচেতন থেকে আমি যেখানেই যাই সেখানেই ধর্মের বীজ ছড়ানোর চেষ্টা করি। এই কারণে Buddha Light-এর সদস্যদের জীবনের মূলমন্ত্র আমি প্রতিষ্ঠা করেছি : 'অপরকে বিশ্বাস জোগাও, আনন্দ দাও, আশা দাও এবং সুবিধা দাও।” আমার অনেকগুলি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের পিছনে উদ্দীপনা হিসেবে কাজ করেছে আমার কখনও প্রাতিষ্ঠানিক শিক্ষা না পাওয়া। এর ফলে আমি বুঝতে পেরেছি শুধুমাত্র শিক্ষাই আত্মবিকাশ ও চরিত্রের পরিবর্তনে সাহায্য করতে পারে। আমি লেখালিখিতেও সময় দিয়েছি কারণ বুদ্ধের কাছ থেকে ধর্মের যে ধারা আমি উত্তরাধিকারসূত্রে লাভ করেছি তা যেন আত্মার নিজের হৃদয় থেকে সমস্ত পৃথিবীতে ছড়িয়ে পড়তেই থাকে। আমার সমস্ত জীবন আমি নিম্নলিখিত নীতিগুলি মেনে চলেছি “এগিয়ে যাওয়ার জন্য পিছিয়ে যাওয়া জনতাকে নিজের মত মনে করা; কিছু পাওয়ার জন্য কিছু না থাকা; শূন্যতার মধ্যে আনন্দলাভ করা। আমার সমস্ত সন্ন্যাসী শিষ্যের উচিত সমস্ত কিছুকে অতিক্রম করে যাওয়ার মন নিয়ে নিজেকে নিয়ন্ত্রণ করা, এবং অতিক্রম করে যাওয়ার মানসিকতা নিয়ে পার্থিব কাজকর্ম অংশগ্রহণ করা।” এছাড়াও তার মিতব্যয়ীতার মধ্যে দিয়ে জীবন কাটাবে এবং কোন পার্থিব সম্পদ সঞ্চয় করবে না। বুদ্ধের সময় থেকে চলে আসা কেবল তিন পোশাক ও একটি পাত্র রাখার নিয়ম এবং একজন ব্রহ্মচর্য অনুশীলনকারীর মাত্র আঠেরোটি ব্যক্তিগত সম্পত্তি আমিত্বের অনুপস্থিতি—–—একজন অবনমিত ভিক্ষুর উপদেশবাণী রাখার নিয়ম শুধুমাত্র যে বিনয় অনুসারী তাই নয়, এগুলি সম্পর্কে গভীরভাবে ভাবা উচিত এবং মনে রাখা উচিত। ফো-কুয়াং শানের শিষ্যরা কখনও ব্যক্তিগত উদ্দেশ্যে তহবিল সংগ্রহ করবে না, সঞ্চয় করবে না, বিহার নির্মাণ করবে না বা ভক্তদের সঙ্গে যোগাযোগ করবে না। যদি সকলে এই নিয়ম মেনে চলে তাহলে ফো-কুয়াং শান পরম্পরায় গৌরব অন্তহীন ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে।

সকলকে “গৌরব যুদ্ধের, সাফল্য সমাজের, সুফল বিহারের এবং পুণ্য ভক্তের এই কথাটি মেনে চলা উচিত। একজনের অবশ্যই জানা উচিত ‘বুদ্ধের পথ বিশাল শূন্যতাকে পূরণ করে; এই সত্যটি ধর্ম জগতের সর্বত্র উপস্থিত থাকে।” এই ধর্ম জগতের সমস্ত কিছু আমার; কিন্তু অস্থায়ীত্বের ঘটনা আমাকে বলে কোন কিছুই আমার নয়। পার্থিব বিষয়ে অতিরিক্ত আসক্ত হওয়ার প্রয়োজন নেই, মানবতাবাদী বৌদ্ধধর্মের অনুশীলনকারীকে অবশ্যই পৃথিবীর সঙ্গে সংযুক্ত থাকতে হবে, কিন্তু ফুল ও পাখিদের উপর নজর রাখা একজন কাকতাড়ুয়ার মত আমাদের খুব বেশি উদ্যোগী হওয়া উচিত নয়। আমার সমস্ত শিষ্যদের ধর্ম ছাড়া আর আর কিছু থাকা উচিত নয়। সমস্ত কিছু যেমন অর্থ এবং পার্থিব জিনিসপত্র যখনই সম্ভব হবে তখনই দান করে দেওয়া কারণ তারা হল সেই সম্পদ যার মালিক হল এই পৃথিবী। বিহারের সমস্ত সম্পত্তি জনগণের সমস্ত হওয়া উচিত কারণ আমাদের যা কিছু আছে বিহার তার সবগুলিই সরবরাহ করে। অতএব সেগুলি নিয়ে খুব বেশি ব্যস্ত থাকা বা তর্ক করার কোন প্রয়োজন নেই। যতদিন আমরা একটি ন্যায়সঙ্গত বিশ্বাসকে প্রচার করছি ততদিন আমাদের মূল প্রয়োজনগুলি নিয়ে চিন্তা করার প্রয়োজন নেই। এছাড়া আমার ইচ্ছা এই যে আমার শিষ্যরা যেন দৈনন্দিন প্রয়োজনের সমস্যাগুলি নিয়ে খুব বেশি চিন্তিত না হয় কারণ এগুলি তুচ্ছ বিষয়। আমি বিশ্বাস করি বিহার তার সমস্তbউপার্জনকে সৎ কাজে ব্যয় করবে। কোন অর্থ না রাখাই হল ফো-কুয়াং শানের শান্তিপূর্ণ ভবিষ্যতের চাবিকাঠি।

বিহারের দৈনন্দিন প্রয়োজন ছাড়াও যে কোন অর্থ সাংস্কৃতিক, শিক্ষামূলক, বা দাতব্য প্রচেষ্টায় ব্যয় করা উচিত। ফো-কুয়াং শান সকলের কাছ থেকে অর্থ পায়, সেই জন্য তার উচিত সকলকে অর্থ দান করা, আমাদের অবশ্যই জরুরী ভিত্তিক ত্রাণ, নিঃসহায় মানুষদের যত্ন, এবং দরিদ্রদের দান করতে হবে। বিপর্যয় ও দুর্ভাগ্য এই দুটি পৃথিবীর দুর্ভাগ্য, তাই আমাদের ত্রাণকার্যে অবদান রাখা উচিত। ফো-কুয়াং শান, বুদ্ধ মেমোরিয়াল সেন্টার এবং সমস্ত পাখা বিহারের জমি রাষ্ট্রের অধিকারে নয় বা লিজ নেওয়া নয়। এই সমস্ত জমি কেনা হয়েছিল ভক্তদের দেওয়া দানের অর্থ দিয়ে। একমাত্র তাই-চুং-এর ন্যাশনাল ব্রডকাস্ট নেটওয়ার্ক ছাড়া এই সমস্ত সম্পত্তির মালিক হল ফৌ-কুয়াং শানের ভিক্ষু ও গৃহী ভক্ত সম্প্রদায়। এই সম্পত্তির কোনটিই যৌথ মালিকানার অধীনে বা অন্য কোন সংগঠনের সঙ্গে যুক্ত নয়। ফো-কুয়াং শানের প্রতিষ্ঠার পর থেকে জমি কেনা বা গৃহ নির্মাণের জন্য কোন অর্থ ঋণ করা হয়নি।

ভক্তদের আরও ভাল পরিবেশ দেওয়ার জন্য শাখা বিহারগুলিকে সাহায্য করতে হবে এবং সেগুলিকে সংস্কার করতে হবে। যদি কোন একটি শাখা চালান কঠিন হয়ে পড়ে তাহলে স্থানীয় ভক্তদের সম্পত্তি নিয়ে সেটিকে বন্ধ করে দিতে হবে এবং সাংস্কৃতিক, শিক্ষামূলক, শিক্ষামূলক এবং দাতব্য কাজকর্মের প্রতি মনোনিবেশ করতে হবে। কোন কিছুকেই ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে না। অন্য কোন বৌদ্ধ সংগঠন বা কোন ব্যক্তির সঙ্গে কখনই কোন এড়িয়ে চলার জন্য কোন ঋণ নেওয়া যাবে না। আমি আমার সমস্ত জীবন বুদ্ধকে উৎসর্গ করেছি এবং তাঁকে আমার শিক্ষক ও বৌদ্ধধর্মকে আমার পথ হিসেবে গ্রহণ করেছি। অতএব আমাদের ভবিষ্যতের অনুশীলনে আমাদের উচিত বুদ্ধ ও তাঁর দশ শিষ্যকে আদর্শ হিসেবে এবং অন্যান্য বৌদ্ধ ভিক্ষুদের দৃষ্টান্ত হিসেবে গ্রহণ করা। বৌদ্ধধর্ম প্রচারে সমস্ত পৃথিবীর শাখা বিহারগুলির উচিত স্থানীয়করণের জন্য চেষ্টা করে স্থানীয় ব্যক্তিদের বিহার হিসেবে নিয়োগ করা। মানবতাবাদী বৌদ্ধধর্ম সম্পর্কে আমার সমস্ত শিক্ষাই প্রতিটি পরিবার ও সমস্ত মানুষের কাছে পৌঁছানো উচিত আমার সমস্ত জীবন আমি মানবতাবাদী বৌদ্ধধর্ম প্রচার করতে চেষ্টা করেছি। যা কিছু বুদ্ধ স্বয়ং শিখিয়েছেন, তা মানুষের প্রয়োজন, তা বিশুদ্ধ, তা পূর্ণশীল ও সুন্দর, যে কোন শিক্ষা যা মানবতা সুখকে বৃদ্ধি করে তাকে মানবতাবাদী বৌদ্ধধর্ম বলে মনে করা হয়। এছাড়াও আমাদের দুঃখকে সেই শর্ত হিসেবে মনে করা উচিত যা আমাদের শক্তিশালী করে। ক্ষণস্থায়ীত্বের অর্থ হল এই যে কোনকিছুই স্থির নয়, এটি আমাদের ভবিষ্যৎকে পরিবর্তন করতে পারে এবং জীবনকে উন্নত করতে পারে। শূন্যতার অর্থ ‘নাস্তিত্ব’ নয়, বরং এটি অস্তিত্বের ধারণার উপর প্রতিষ্ঠিত। একমাত্র শূন্যতা থাকলে তবেই অস্তিত্ব থাকতে পারে। আমার নিজের জীবনে আমি কখনও কোন কিছুর মালিক ছিলাম না; এটি কি প্রকৃত শূন্যতা থেকে জেগে ওঠা বিস্ময়কর অস্তিত্বের ধারণা নয়? আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে মানবতাবাদী বৌদ্ধধর্মের শিক্ষা মানুষের জন্য ভবিষ্যতে দিক নির্দেশকারী আলোকরশ্মি হতে চলেছে। ভাল কথা বলা সত্যবাদিতা, ভাল কাজ করা পুণ্যশীল, ভাল চিন্তা করা সুন্দর। ভালত্বের তিনটি কাজ করার মাধ্যমে আমাদের অতি অবশ্যই সত্য, সত্য ও সুন্দরকে আমাদের সমাজের গভীরে প্রবেশ করার সুযোগ দিতে হবে। জ্ঞান হল প্রজ্ঞা, উদারতা হল করুণা এবং সাহস হল বোধিজ্ঞান। আমাদের অতি অবশ্যই এগুলিকে অর্জনের জন্য চেষ্টা করতে হবে যাতে করে আমরা আমাদের আধ্যাত্মিক উন্নতির জন্য বোধিসত্ত্ব পথ অনুশীলন করে নৈতিকথা, মনঃসংযোগ এবং প্রজ্ঞাযুক্ত একটি মনের বিকাশ ঘটাতে পারি।

মানবতাবাদী বৌদ্ধধর্মের বুদ্ধের থেকে উৎপন্ন হয়ে বর্তমানে বহুদূর বিস্তৃত হয়েছে। তবে, মতভেদের উপর গুরুত্ব দেওয়ার ফলে বৌদ্ধধর্ম ভারতবর্ষে স্থবিরবাদ ও মহাসাংঘিক সম্প্রদায়ে বিভক্ত হয়েছে এবং পরবর্তীকালে চীনদেশে আটটি সম্প্রদায়ে বিভক্ত হয়েছে। এগুলির মধ্যে দর্শন ও আচার অনুষ্ঠানের পার্থক্য বোধগম্য, কিন্তু আমরা যদি কে ভুল কে ঠিক তা নিয়ে চিন্তা করি তাহলে আমরা বুদ্ধের মন থেকে আরও দূরে সরে যাব। এই কারণে ফো-কুয়াং শান ও বুদ্ধাস লাইট ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের বিকাশ নিঃসন্দেহে পৃথিবীর মধ্যে সবচেয়ে সমন্বয়কারী বৌদ্ধ সংগঠনগুলির অন্যতম হবে। যদি আমাদের মধ্যে কেউ ফো-কুয়াং শানের ভিক্ষু ও গৃহী সম্প্রদায়ের সম্ভাবনা রক্ষায় আগ্রহী হন তাহলে তিনি একটি সম্প্রদায় প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রাচীন ভিক্ষুদের পদাঙ্ক অনুসরণ করতে পাবেন। যাই হোক একটি নতুন সম্প্রদায়ের প্রতিষ্ঠা নির্ভর করে পরবর্তী প্রজন্মের প্রচেষ্টা ও অর্জিত সাফল্যের উপর। যারা মানবতাবাদী বৌদ্ধধর্মের প্রচেষ্টার সঙ্গে চোখে চোখ মেলাতে পারেন না। তাঁদের জন্য এই প্রবাদটি উদ্ধৃত করতে পারি, যদি কেউ ইতিমধ্যেই আত্মার প্রতি আসক্তিকে দূর করতে পারে; ধর্মের প্রতি আসক্তিকে দূর করা কঠিন। যদি কেউ তাদের নিজেদের বিদ্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়, তাহলে আমাদের খোলা মনে। সেই শাখাটিকে ফো-কুয়াং শান পরিবারের অংশরূপে গ্রহণ করতে হবে। যতক্ষণ না সেই প্রতিষ্ঠানটি ফো-কুয়াং শানের বিরোধী কোন কাজ করছে বা তাকে বিকৃত করছে ততক্ষণ সেটিকে আমাদের সহ্য করতেই হবে। আমাদের লক্ষ্য আমাদের ব্যক্তিগত সাফল্যের উপর নিবদ্ধ নয়, বয়স বা লিঙ্গ নির্বিশেষে বৌদ্ধধর্ম প্রচারের উপর নিবদ্ধ। বুদ্ধের আলোর মহান পথে ভিক্ষু ও গৃহী সম্প্রদায়ের চারটি সভার ইতিমধ্যেই প্রতিষ্ঠিত ভূমিকা রয়েছে।

ফো-কুয়াং শানের ভিক্ষু, ভিক্ষুণীদের বৌদ্ধধর্ম প্রচারের দায়িত্ব গ্রহণ করা উচিত, এবং BLIA-এর উপাসক-উপাসিকাদের উচিত তাদের ক্ষমতার পূর্ণ সদ্ব্যবহার করা। আমাদের শক্তি, সাধারণ বোধ এবং সম্ভাবনাকে একত্রিত করে আমরা সমবেতভাবে BLIA-কে এগিয়ে নিয়ে যাব, যাতে করে বুদ্ধের আলো সর্বত্র ঝলমল করে এবং ধর্মের প্রবাহ বইতেই থাকে। BLIA-এর সদস্যদের এমন একটি জীবিকা গ্রহণ করতে উৎসাহিত করতে হবে যা আর্য অষ্টাঙ্গিক মার্গের সঙ্গে সঙ্গতিপূর্ণ। আমাদের উচিত পরস্পরকে সাহায্য করা যাতে আমরা একত্রে উন্নতি করতে পারি।

যদিও BLIA ফো-কুয়াং শানের সংঘের অধীনস্থ একটি সংস্থা, ভিক্ষু ও গৃহী ব্যক্তি উভয়ই কোনরকম বিতর্ক বা দ্বন্দ্ব ছাড়াই মিলেমিশে থাকতে পারে ঠিক যেভাবে অস্তিত্ব ও শূন্যতা একই মুদ্রার দুটি পিঠ। ফো-কুয়াং শানে ইতিমধ্যেই গণতান্ত্রিক ব্যবস্থা প্রচলিত রয়েছে; অতএব ফো-কুয়াং শান ও BLIA-এর নেতাদের একমত হয়ে স্বীকৃত মাপকাঠিকে মেনে চলতে হবে এবং জনমতের কথাও মনে রাখতে হবে। সাম্যের একজন প্রবক্তা হিসেবে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে নারী পুরুষ, ধনী দরিদ্র নির্বিশেষে সকলেই সমান। সমস্ত জীবিত প্রাণীর মধ্যে বুদ্ধ প্রকৃতি রয়েছে এবং তারা সকলেই নির্বাক লাভ করতে পারে। অতএব আমি ‘মানবাধিকারের প্রতি শ্রদ্ধাও ‘জীবনের প্রতি অধিকার’ এই বিশ্বাসের মাধ্যমে ‘সমস্ত জীবন্ত প্রাণীর মধ্যে সমতা’ ও এই মন্ত্রকে কার্যে পরিণত করতে আশা করি। ফো-কুয়াং শানে আমাদের প্রতিটি গাছ ও ফুলকে গুরুত্বপূর্ণ বলে মনে করতে হয়, প্রতিবেশীদের যত্ন করতে হয়, শিশু আবাসে তরুণদের উৎসাহ দিতে হয়, বৃদ্ধাবাসে বয়স্কদের জন্য দুশ্চিন্তা প্রকাশ করতে হয় এবং সংঘ সম্প্রদায়ে বয়স্কদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে হয়। আমি আশা করি যে, আমি মানবতার জন্য উত্তম কারণ ও শর্ত, আমার অনুগামীদের জন্য ধর্মের আবেগ, নিজের জন্য বিশ্বাসের বীজ এবং বৌদ্ধ প্রতিষ্ঠানের জন্য অতুলনীয় গৌরব রেখে যাব। সমস্ত পৃথিবী কার্য কারণ নিয়ম শর্ত, ফল ইত্যাদিতে বিশ্বাস করুক। আমি আশা করি যে প্রত্যেক করুণা, দয়া, আনন্দ ও ক্ষান্তি অনুশীলন করবে এবং পৃথিবীর জন্য তাদের শুভকামনা রেখে যাবে। মানবতাবাদী বৌদ্ধধর্ম প্রচারের জন্য বিভিন্ন পদক্ষেপ যেমন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, টেলিভিশন কেন্দ্র প্রতিষ্ঠা, সংবাদপত্র প্রকাশনা, প্রকাশনা সংস্থা, মেঘ ও জল ভ্রাম্যমাণ গ্রন্থাগার, বৃদ্ধাবাস, শিশু আবাস এবং সমাজের মঙ্গলের জন্য সেবা ইত্যাদিকে অবিরাম সাহায্য করে যেতেই হবে। ওয়াটার ড্রপ ট্রি হাউসগুলিকে ‘এক বিন্দু জলের জন্য কৃতজ্ঞতা’র ধারণাকে আরও বেশি করে গুরুত্ব দিতে হবে। যদি আমাদের সুযোগ হয় আমাদের ফো-কুয়াং শানের ভূতপূর্ব বিহার দর্শন করতে হবে যেটি হল চীনদেশের যি-শিং-এর তা-জুয়ে বিহার। আমি সর্বদা সাংস্কৃতিক, শিক্ষামূলক এবং সেবামূলক কাজকর্মের সম্মান করে এসেছি; অতএব আমি সম্মানীয় মাস্টার শিঙ য়ুন পাব্লিক এডুকেশন ট্রাস্ট ফাণ্ড স্থাপন করেছি যা এখনও পর্যন্ত একশ কোটি ডলারেরও বেশি অর্থসংগ্রহ করেছে। মুষ্টিমেয় কয়েকজন ভক্তের অর্থ সাহায্য ছাড়া এর বেশিরভাগ তহবিলই এসেছে আমার ক্যালিগ্র্যাফি এবং আমার বই থেকে প্রাপ্ত রয়্যালিটি থেকে। ভবিষ্যতে এই প্রচেষ্টাগুলি সহায়তা লাভ করতে পারে ফো-কুয়াং শানের প্রবীনদের কাছ থেকে এবং সেই সমস্ত বৌদ্ধদের কাছ থেকে যাঁরা তাঁদের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত অর্থকে ট্রাস্টের ফাণ্ডে জমা রাখবেন এবং সমাজের মঙ্গল ও দেশের উন্নতিতে সুদৃষ্টান্ত স্থাপন করবেন। পুরস্কার, যেমন সত্যবাদিতা, ধার্মিকতা ও সুন্দর মিডিয়া পুরস্কার, Three Acts of Goodness Schools Global Chinese Literature Award, ইত্যাদি প্রতিষ্ঠা করা যেতে পারে যতক্ষণ তহবিলে অর্থ থাকবে। সমাজের প্রগতিতে সাহায্য করা প্রতিটি বৌদ্ধের অবশ্য পালনীয় কর্তব্য হওয়া উচিত। শিক্ষার ক্ষেত্রে বিহারের অর্থের সবচেয়ে বেশী অংশে ব্যয় করা হয় অনেকগুলি বিশ্ববিদ্যালয় ও উচ্চবিদ্যালয়ের তত্ত্বাবধানে। যতদিন সঠিক পরিস্থিতি বর্তমান রয়েছে সেই সমস্ত বিদ্যালয়ের পরিচালন ব্যবস্থা যতদিন তাদের কেনা বা বিক্রি নাbহয় সেই সমস্ত ব্যক্তির শর্তহীনভাবে তুলে দেওয়া যেতে পারে, যাদের এই বিষয়ে আগ্রহ রয়েছে। যদি বিদ্যালয়গুলি বিক্রি হয়ে যায় তাহলে তহবিল সংগ্রহে যাঁরা অবদান রেখেছিলেন তাঁদের কাছে আমরা কী জবাবদিহি করব? এটি ফো-কুয়াং শানের সুনামের পক্ষে উপকারী হবে না এবং এর ফলে আমাদের জনগণের সমালোচনার মুখোমুখি হতে হবে। যে কোন গোষ্ঠী যা ফো-কুয়াং শানের সাংস্কৃতিকখ ও শিক্ষামূলক কর্মকাণ্ডে অবদান রাখে তাকে তার ব্যয় করা অর্থ শোধ করে দিতে হবে, যাতে করে যাদের উদ্দীপনা ও উৎসাহ রয়েছে তারা আরও ঘনিষ্ঠভাবে একত্রিত হতে পারে গঠনমূলক মন্তব্য এমনকি সমালোচনাকেও বাতিল করা উচিত নয়, আমাদের ‘নিজেদের ভুল ধরিয়ে দিলে আনন্দ পাওয়া’র মত উদার হতে হবে। আমাদের সকলের মতামতকে স্বীকার করতে হবে যাতে করে তা আরও বেশি করে আমাদের সমর্থন করে। প্রায়শই আমি ভিক্ষু শিষ্যদের আগাছা নির্মূল করতে ও ফুল ছাঁটতে দেখেছি। আমি আরও দেখেছি পরিবেশ যত্ন বিভাগের সহ অনুশীলনকারীরা বিভিন্ন বস্তুরbপুনঃব্যবহার করছে, নির্মাণ বিভাগ মেরামত এবং তত্ত্বাবধানের কাজ করছে, স্বদেশ ও বিদেশের কর্মসমিতি তাদের কাজ করে চলেছে, বিহারের কর্মচারী ও তার প্রধান বিহার দেখাশোনা করে চলেছে। তাদের প্রচেষ্টা ও দায়িত্ব গ্রহণের ইচ্ছা ফো-কুয়াং শানের সাফল্যের অন্তরালের প্রকৃত শক্তি; আমি এর দ্বারা প্রভাবিত হয়েছি এবং এর জন্য সাধুবাদ জানিয়েছি। কারও শপথ ছাড়া ফো-কুয়াং শান আজকে যেখানে আছে সেখানে কেমনভাবে পৌঁছত? আজকে থেকে অতিথি আপ্যায়ন, ভক্তদের যত্ন, এবং স্বেচ্ছাসেবকদের যোগদান ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া উচিত যাতে করে আমাদের ধর্মীয় সংগঠনটি আরও সম্পূর্ণ হতে পারে। অতএব আমার সারা জীবনের আকাঙ্ক্ষা এই যে সকলের সকলে মিলেমিশে কাজ করার মানসিকতা জয়ী হোক এবং বজায় থাকুক কোনরকম অভিযোগ বা আপশোস ছাড়াই। যেহেতু কেউই একা একা বাঁচতে পারে না, সকলের উচিত একে অপরকে শ্রদ্ধা ও সাহায্য করা যাতে করে সকলে সহাবস্থান ও উন্নতি করতে পারে। একমাত্র তখনই একজন বুদ্ধের শিক্ষার মূল কথাটি বুঝতে পারবে। বিহার বা জনগণের ক্ষতি হবার সুযোগ না দিয়ে নিজের ব্যক্তিগত স্বার্থকে ত্যাগ করে সহিষ্ণু হওয়াই শ্রেয়। আমার নিজের শহরের পূর্বসূরীদের একজন তাং রাজবংশের মাস্টার চিয়ানজেনকে সংস্কৃতি প্রচারের জন্য অনেক কষ্ট করে জাপানে যেতে হয়েছিল। তাঁর গ্রামে ফিরে যাওয়ার আর কোন সম্ভাবনা ছিল না। তিনি নিম্নলিখিত গাথাটি লিখেছিলেন, “পর্বত, নদী, বিদেশ পার হয়ে; একই সূর্য, চাঁদ ও আকাশের নীচেbসমস্ত স্থানে। আমি বুদ্ধের সমস্ত সন্তানের উপর এই আশা রাখছি যে তারা একত্রে সাদৃশ্য তৈরী করবে। জীবনের প্রবাহ একটি নদীর মত যা কখনও ফিরে আসে না, কিন্তু শেষ পর্যন্ত একদিন ফিরেই আসতে হবে, যেহেতু একটি জীবনের শেষ অপর একটি জীবনের শুরুকে চিহ্নিত করে।”কোন মানুষেই দ্বীপ নয়; বাঁচবার জন্য আমাদের বিভিন্ন মানুষ যেমন পণ্ডিত, কৃষক, শিল্পী, বণিক এবং বিভিন্ন প্রাকৃতিক বস্তু যেমন সূর্য, চাঁদ, তারা, নক্ষত্র, পৃথিবী, জল, আগুন ও বাতাস ইত্যাদির সাহায্য প্রয়োজন। প্রকৃতির সমস্ত কিছু যেমন সূর্য, চন্দ্র, নক্ষত্র, পর্বত, নদী এবং পৃথিবী সকলেই আমাদের জীবনের অংশ। অতএব আমরা সেই পৃথিবীকে মর্যাদা দেব যাকে আমাদের বাড়ি বলি এবং এই গ্রহের সমস্ত প্রাণীকে সাহায্য করব হাতে করে আমরা সেই সমস্ত উপকার ও সুবিধার দয়ার প্রতিদান দিতে পারি যা আমরা পূর্বে লাভ করেছি। আমরা প্রত্যেকেই এই পৃথিবীতে এসেছি শূন্য হাতে এবং পৃথিবী ত্যাগ করেও যাব শূন্য হাতে। আমি আপনাকে একথা বলতে পারব না যে আমি এই পৃথিবীতে কী নিয়ে এসেছি। কিন্তু আমি আমার সঙ্গে আনন্দ নিয়ে যাব। আমি কখনই ভুলে যাব না সেই সমস্ত ভক্তদের যাঁরা খুশি হয়ে আমাকে সাহায্য করেছেন; এবং সেই সমস্ত সহ অনুশীলনকারীদেরও মনে রাখব যাঁরা আমাকে আশীর্বাদ করেছেন।

আমি কখনই ভুলব না সেই সমস্ত পরিস্থিতিগুলিকে যেগুলি আমাকে সাহায্য করেছে কারণ এগুলি আমার হৃদয়ে স্থায়ী আসন লাভ করেছে। বুদ্ধের আশীর্বাদ এবং এই জীবনে পাওয়া বন্ধুত্বগুলি সত্যিই অসাধারণ; আমি অনুভব করি এই পৃথিবীতে আমার জীবন অত্যন্ত মূল্যবানভাবে অতিবাহিত হয়েছে। আমি শপথ করছি যে আমি জীবনের পর জীবন বুদ্ধকে উৎসর্গ করব এবং চার প্রকার কৃতজ্ঞতার প্রতিদান দিয়ে সমস্ত প্রাণীর সেবা করব। এই জীবনের পরিসমাপ্তি সম্পর্কে বলতে পারি যে কোন নিদর্শন থাকবে না এবং সমস্ত অপ্রয়োজনীয় ও জাঁকজমকপূর্ণ আনুষ্ঠানিকতা বাতিল হয়ে যাবে। শুধুমাত্র কয়েকটি সরল কথা লেখা বা যাঁরা আমার অভাব অনুভব করছেন পার্থিব জীবনের শব্দ থেকে বেছে নেওয়া বৌদ্ধ সঙ্গীত গাইতে পারেন। তবে আমার মতে আমাকে মনে রাখার সবচেয়ে ভাল উপায় যেটি আমার আন্তরিক ইচ্ছাও বটে সরল মনে মানবতাবাদী বৌদ্ধধর্মের শিক্ষাকে ধারণ করে রাখা এবং সর্বদাই সেগুলিকে অনুশীলন করা। ভক্তদের শান্তি ও সুখ ছাড়াও শেষে আমি যাদের জন্য চিন্তিত তারা হলেন মঠের সকলে—বিশেষত বৌদ্ধ কলেজের ছাত্র ও শিক্ষক সকলে যেহেতু তাঁরা হলেন ফো-কুয়াং শানের ভবিষ্যৎ বোধি বীজ, তাই তাঁদের অবশ্যই শক্তিশালী ও ইচ্ছুক হতে হবে যাতে করে মানবতাবাদী বৌদ্ধধর্ম ততদিন স্থায়ী হতে পারে যতদিন পৃথিবী স্থায়ী হবে এবং সর্বদা আমাদের একটি অংশ হতে পারে। ধর্মের পতাকা যেন উপড়ে না যায়। জ্ঞানের আলোক যেন কখনও নিভে না যায়। আপনারা সকলে মানবতাবাদী বৌদ্ধধর্মের পথে অগ্রসর হতে থাকুন যাতে করে আপনারা পরস্পরকে উৎসাহিত করতে পারেন এবং বৌদ্ধধর্মের স্বার্থে ভালভাবে নিজের যত্ন নিতে পারেন।

অনুবাদ: সুমনপাল ভিক্ষু

No comments:

Post a Comment