Thursday, January 6, 2022

গ্রন্হ সমীক্ষা

  ঘরেতে ভ্রমণ এল।

লেখক : স্বপন রায়।

প্রকাশক : রোহিনী নন্দন।

প্রকাশকাল : মহাঅষ্টমী, ১৪২৮।

ভাষা : বাংলা।

পৃষ্ঠা : ২৩৯+৯ পৃষ্ঠা ফটো।

মূল্য : ৩০০।

“হয়তো বা আাকাশ জুড়ে সীমাহীন গাঙচিল, সূর্যলোকে চরম উপস্হিত হতে কংক্রিটের জঙ্গল পার হয়ে  যেখানে বাতাসের এক্কাদোক্কা লেখা আছে। নদীর চরে সারি সারি কাশফুল বন, সাদা বকের ছায়া ঘেরা আদিম ফুলের গন্ধে অচেনা শহর, নদী বন্দর.......।“

এই বিশাল পৃথিবীর আমরা কতটুকুই বা জানি, আমরা কি কখনও জেনেছি পুতুল নাচের ইতিকথা অথবা রাজকন্যা অনুমতী কে? যার পূর্বপুরুষরা  একদা বন- প্রান্তর শাসন করতেন। কিম্বা দেবতা টাঁড় বারো'র ইতিহাস !  যিনি বনের প্রাণীসকলকে রক্ষা করেন। অজানা এই ইতিহাসের আকর উদ্ধার করতে গেলে বদ্ধ দুয়ারের  অর্গল উন্মুক্ত করে বেড়িয়ে পড়তে হবে পথে। নতুবা পরশ পাথরের সন্ধান পাব কি? স্বপন রায় হলেন সেই ক্ষ্যাপা,  যিনি বারংবার সন্ধান করে বেড়ান সেই আশ্চর্য পরশ পাথরকে।

ভ্রমণ ক্ষ্যাপা স্বপন রায় তার জীবনের একটা অংশ ব্যয় করে চলেছেন দেশ বিদেশ তথা বিভূঁই' এর বিবিধ ইতিহাস, পালা-পার্বন ইত্যাদি বিষয়গুলিতে। তিনি শুধু  ভ্রমণই করেন নি নানাবিধ খুঁটিনাটি বিষয়গুলিকে অনুসন্ধান,  পর্যালোচনা করে লিপিবদ্ধ করেছেন বিভিন্ন সময়ে। ফলে তাঁর লেখনীতে উঠে এসেছে পর্যায়বৃত্ত স্হান-কাল, পাত্র ইত্যাদি বিষয়গুলি তাই স্বপন রায় কখনও হয়ে উঠেছেন গদ্যকার, কখনও ইতিহাস শিক্ষক এবং কখনও বা উপাখ্যানকার। তার এই ভ্রমণ চর্চার পদাবলী সমূহ বিভিন্ন সময়ে বিভিন্ন সু-প্রতিষ্ঠিত পত্র পত্রিকায় প্রকাশিত হয়েছে কিন্তু গ্রন্হাকারে সেই আকর গুলি প্রকাশিত হওয়ার বিষয়টি বাস্তবিক অর্থে আত্মশ্লাঘার বিষয় হতে পারে কিম্বা হওয়াটাই বোধকরি নষ্টালজিক! কেননা মাতলামির প্রশ্নে এই ভ্রমণ বৃত্তান্ত একসময় আবারও কোন এক ভ্রমণ ক্ষ্যাপাকে ইতিকথা পরের কথার  সন্ধান এতে দিতে পারবে।

স্বপ্নন রায় কে ভ্রমণ পিপাসু বলা চলে নাকি ভ্রমণ সাহিত্যিক! এই দূরহ বিষয়ের মাইলস্টোন অতিক্রম করে তিনি কখনই নিজেকে এই দোলাচালের তুলাদণ্ডে পরিমাপ করেন নি এবং তাই তিনি বাস্তবিক অর্থে হয়েছেন অ-নাগরিক।

গ্রন্হের সূচীপত্রে ১৮টি ভ্রমণ বৃত্তান্ত ( পৃ. ১৩-২৩১) দেখা যায়। যদিও এই সকল ভ্রমণ বৃত্তান্ত গুলিকে ‘ভ্রমণ ইতিহাস’ অভিধায় অভিহিত করা অত্যন্ত প্রাসঙ্গিক। কারণ স্বপন রায়ের তীক্ষ্ণ দৃষ্টি সেকথাই ইঙ্গিত করে বারংবার।

‘ভৃগু-দর্দরী বা ভৃগু ছত্রের মেলা উত্তর প্রদেশবাসীর কাছে এক বিশাল আকর্ষণের বস্তু। .....সকলেই চলেছে ভৃগু- দর্দরী মেলায়। পূর্ণিমার পূন্যস্মানে। .....এরা সকলেই দোহাতি মানুষ....... মহিলাদের অধিকাংশই বৃদ্ধা।‘

'........দুপাশে অসংখ্য ভিখারি। ......জটাবাবা, তন্ত্র সাধক - সকলেই এসেছেন.......।  গঙ্গার তীরে লোকে লোকারণ্য। ভারতবর্ষে অনুষ্ঠিত সমস্ত মেলার পিছনেই থাকে কোনো না কোনো পৌরাণিক কাহিনির ভিত্তি অথবা কিংবদন্তী জনশ্রুতি। (দেশ ২২ ডিসেম্বর, ১৯৯০)।

আবার ‘শ্রী কৈলাশ দর্শন’।'.......বহু মানুষের বিশ্বাস দেবলোকের এই পুণ্য সরোবর দেবতাদের অবগাহন ক্ষেত্র। এই বৃত্তান্তে পুঙ্খানুপুঙ্খভাবে বিবৃত হয়েছে কীভাবে কৈলাস ভ্রমণের মূল বিষয়গুলি। এই ভ্রমণের পূর্বে লেখক বলেছেন- শ্রী কৈলাসের প্রতি আগ্রহ আমার অনেক দিনের। 'হিমালয়' নামে একটি সংকলন গ্রন্হ সম্পাদনার সময় মানস কৈলাসের ওপর প্রায় সব গ্রন্হ পড়েছি। (শারদীয় বসুমতী, ১৪২০)।

কিম্বা ‘ফিরে দেখা চারধাম’। 'ভারতীয় তীর্থযাত্রীদের কাছে উত্তরাখণ্ডের চারধাম ভ্রমণ অমোঘ আকর্ষণের বিষয় এই স্হান ভ্রমণ কালের বিষয়টিকে লেখক বিভিন্ন পর্যায়গত ভাবে বিভক্ত করেছেন যেমন ভ্রমণ অঞ্চলের ভৌগোলিক অবস্থানগত বিষয়, ত্রিযুগীনারায়ণ গুপ্তকাশী উখিমঠ তথা দেওরিয়াতাল, চোসতা এবং কল্পেশ্বর ইত্যাদি। সর্বোপরি তিনি চারধাম ভ্রমণের প্রয়োজনীয় বিবরণও প্রদান করেছেন। ( সুখী গৃহকোণ, ২০১৭)।

নতুবা ‘মন্দাকিণীর ধারা’। বৃত্তান্তের সূচনাপর্বে দৃষ্ট হয় লেখকের সঙ্গে অশীতিপর বৃদ্ধের কথোপকথন। অতপর যাত্রা শুরুর বিবরণ। এখানেও লেখক তার কলমের মুন্সিয়ানার উজ্জ্বল ধারা বজায় রেখেছেন। '.........জানালা দিয়ে তাকালে কখনো কখনো বহুনীচে জলের ক্ষীণ ধারা চোখে পড়ে। আর তখনই বিশ্বচরাচর কেমন আবছা হয়ে আসে।‘ আবার প্রকৃতির নীরব সৌন্দর্যকেও লেখক বিশ্লেষণ করেছেন একজন গল্পকারের আঙ্গিকে। '......কোন পাহাড় একেবারেই বৃক্ষহীন কেবল শ্যাওলা, ঘাস আর লতা-পাতা সম্পূর্ণভাবে পাহাড়ের নিজস্ব রুক্ষতাকে ঢেকে দিয়েছে। '.......হলুদ রঙের অজস্র ছোট ছোট ফুল। এই সমস্ত বন্য কুসুমের গন্ধ নেই সত্য, তবু তাদের বর্ণ এবং লাবন্য পাহাড়ের রুক্ষতা এবং দুর্গমতার কথা সম্পূর্ণ ভুলিয়ে দেয়।'

'......পাহাড়ের গায়ে জমাটবাঁধা বরফের গা বেয়ে নেমে আসছে যমুনোত্রীর করুনাধারা। সেই একই ছন্দে বিরতিহীন.....অবিরত। সচিত্র পূর্বায়ণ, পূজাসংখ্যা (১৩৯৪)।

লেখকের কুম্ভে ভারত দর্শন।

কুম্ভে ভারত দর্শন বৃত্তান্ত পর্বে তিনি বলেছিলেন - 'বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ লেখকের অন্যতম কালকূট (সমরেশ বসু) এই কুম্ভ মেলার তীর্থ ও পুণ্যতিথির স্নান মাহাত্ম্য দর্শন করে এসে তিন দর্শক আগে লিখেছিলেন 'অমৃত কুম্ভের সন্ধানে'। তাই তিনি বড় অদ্ভূত ভাবে বলেছেন- 'এই অমৃত কুম্ভের সন্ধানে গিয়ে কি পান জানি না, কিন্তু হারাবারও কিছু থাকবে না। .....চলমান জীবনে কত কিছুই হারিয়ে নিঃস্ব হয়ে আছি।'

লেখক এই বৃত্তান্তে পুনঃপুনঃ ইতিহাস, ভূগোল এবং পৌরাণিক গল্পকথা তুলে ধরেছেন। ফলে বৃত্তান্তটি নিছক ভ্রমণ চর্চাতে পর্ষবসিত হয় নি বরং তিনি কুম্ভে সন্ধান করেছেন অমৃত পূর্ণ কলসটিকে। (শনিবারের চিঠি, ৫ এপ্রিল ১৯৮৬)।

লেখকের পর্যায় বৃত্তের অপর আলেখ্য হল ‘অবলাসুন্দরীর উপাখ্যান’ এবং কিন্নর ভ্রমণ। ‘কিন্নর ভ্রমণ’ সম্পর্কে লেখক আলোচনাকালে ভীমাকালী মন্দিরের প্রাচীন ইতিহাস পর্বটি অত্যন্ত সুনিপুণ ভাবে বর্ণনা করেছেন। মন্দিটির স্হাপত্য শৈলির বিবরণ প্রসঙ্গে তিনি বলেছেন- ‘মন্দিরে গঠনরীতিতে একইসঙ্গে তিব্বতী,  বৌদ্ধ এবং হিন্দু স্থাপত্যের ছাপ রয়েছে।

কিন্নরের জনজীবনের প্রসঙ্গ পর্বটিও লেখক স্বল্প পরিসরে আলোচনা করেছেন। আবার কিন্নর যাত্রার প্রয়োজনীয় তথস্যমূহও প্রদান করেছেন। লেখকের এই তথ্য প্রদানের মূল উদ্দেশ্য হল ভবিষ্যত ভ্রমণ যাত্রীদের সঠিকভাবে নির্দেশ করা যাতে তারা বিভ্রান্তি বা প্রতারণার কবলে না পড়েন।

অন্য এক বারাণসী।

লেখক স্বপন রায় বারাণসী ভ্রমণ (৩য় বার) কালে যোগীরাজ্ শ্যামাচরণ লাহিড়ী’র বসতবাড়ির সন্ধানে বড়ই অদ্ভূত অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিলেন। তিনি লিখেছেন ‘......জিজ্ঞাসা করি শ্যামাচরণ লাহিড়ীর বাড়িটি কোথায়? অধিকাংশ লোকই.....সেই  মহাপুরুষ সম্বন্ধে এত অনীহা!  বড়ো আশ্চর্যবোধ হল’। অবশেষে তিনি এক বৃদ্ধের সহায়তায় লাহিড়ী বাবার বসতবাড়ি ‘পুরাতন দূর্গাবাড়ি’র সন্ধান পেয়েছিলেন। এরপর তিনি তৈলঙ্গস্বামীর জীবন ও সাধনার ইতিহাস অতি সংক্ষিপ্ত কারে অথচ সুন্দরভাবে বর্ণনা করেছেন। (অথকাশী কথা, বইমেলা ১৯৯৯)।

আতরের আতুঁড় ঘরে।

আতরের উৎপাদন এবং ইত্যাদি বিষয়ে আলোচনা প্রসঙ্গে লেখক সিকন্দর পুরের আতর শিল্প খুঁটিনাটি বিষয়গুলি এত সুন্দর এবং সাবলীল ভাবে আলোচনা করেছেন যে যেন মনে হচ্ছে আতর উৎপাদনের পদ্ধতি ইত্যাদি পড়ছি। আবার আতর শিল্পের ভবিষ্যৎ এবং আতর নির্মাণকারীদের হতাশগ্রস্ত অবস্হাগুলিও ব্যাখ্যা করেছেন। 'নকল জিনিসে তামাম সিকন্দর পুরই বিপর্যস্ত। আসলের চেয়ে নকলের চাহিদা বেশি'। তিনি খেদোক্তি করে বলেছেন, '....... অচিরেই সিকন্দর পুরের শিল্পীরা আতরের উৎপাদন বন্ধ করে দিতে বাধ্য হবে চিরতরে মুছে যাবে খাঁটি আতর তৈরির ক্ষেত্র সিকন্দরপুরের নাম।‘ (আ.বা. পত্রিকা, ৩ মার্চ ১৯৯০)।

গ্রন্হের (পৃষ্ঠা নং ১৪৪-১৫৪) এই অংশে আলোচনার মূল প্রতিপাদ্য বিষয় হল ‘দ্বীপময় ইন্দোনেশিয়া’। ইন্দোনেশিয়া ভ্রমণ প্রসঙ্গে লেখক বলেছেন, ‘সাড়ে সতেরো হাজার দ্বীপের ইন্দোনেশিয়ার আজও বহু দ্বীপে মানুষ বাস করে না। অর্থাৎ অনেক দ্বীপ আজও  অর্থে অগম্য’।

এখানে বোরোবুদুর বৌদ্ধ মন্দির প্রসঙ্গে তিনি অত্যন্ত গবেষকের ন্যায় আলোচনা করেছেন। তিনি বৌদ্ধ মন্দিটির স্হাপন কাল, মন্দির নির্মাণ পদ্ধতি বৌদ্ধ স্তুপ (৭২টি), ধ্যানমগ্ন বুদ্ধমূর্তির ইত্যাদি বিষয়গুলি অত্যন্ত সুন্দরভাবে প্রতিস্তাপিত করেছেন।

অতপর তিনি ইন্দোনেশিয়ার সুলতানের প্রাসাদ, স্হানীয় বাজার,  রামায়ণ নৃত্য তথা বালি দ্বীপ এর সমুদ্র সৈকত এবং বিখ্যাত তামান আয়ুন মন্দির,  বারং নৃত্য (দেবতা ও অশুভ দানবের যুদ্ধের কাহিনি), তীর্থ এম্পূল মন্দির'এর ইতিহাস অতি সুন্দরভবে পর্যায়ভাবে উপস্হাপন করেছেন। অসাধারণ পটভূমির রচিয়তা ভ্রমণ পিপাসু সাহিত্যকার স্বপন রায়। এককথায় অনবদ্য তার স্মৃতিচারণ।

এইভাবে লেখক ক্রমান্বয়ে তাঁর ভ্রমণ বৃত্তান্তের ইতিহাস তুলে ধরেছেন। জিজ্ঞাসু পাঠকে সম্মুখে। লেখক ভারতবর্ষ সহ বিদেশের নানাবিধ স্হান ভ্রমণ কালে সেই অঞ্চলের ইতিহাস, অর্থনীতি, সমাজ, ধর্মীয়, ভাবাবেগ ইত্যাদি বিষয়গুলি অত্যন্ত গভীর ভাবে অনুসন্ধান এবং পর্যবেক্ষণ করেছেন, ফলে তাঁর ভ্রমণ বত্তান্ত গুলি কখনই পাঠ করে ক্লান্তিবোধ  আসে নি। তবে একএক সময় তিনি হয়ে উঠেছেন অত্যন্ত আবেগঘন তাই তাঁর লেখনীতে সেই আবেগ এসেছে অজ্ঞাতসারে। তাই তিনি কবির ভাষায় উচ্চারণ করেছেন-

   ফিরি আমি উদাস গ্রাণে

   একাই সবার মুখের পানে,

   তেমার মতে এমন টানে

   কেউ তো টানে না।

আবার পিরামিডের দেশে ভ্রমণ কালে লেখক হয়ে উঠেছেন ইতিহাস চর্চাকারী। সুপ্রাচীন মিশরীয় সভ্যতা কীভাবে এবং কেনই বা গড়ে উঠেছিল তথা এক্ষেত্রে নীলনদের ভূমিকা, পিরামিড এবং মমি প্রক্রিয়ার ইতিহাস এর পাশাপাশি বর্তমান মিশর (ইজিপ্ট) ধর্ম -সংস্কৃতি ইত্যাদি আলোচনা কালে তিনি কখনই আবেগ তাড়িত হয়ে ওঠেন নি। বরং তাঁর ভাবনার পরিকল্পিত ভাবে অঙ্কন করেছিলেন। ফলে এক্ষেত্রে ইতিহাস চর্চাই মুখ্যত বিষয় ছিল।

দেশের মাঠি ! তাঁর ভ্রমণের পটভূনি তৎকালীন পূর্ব পাকিস্তান (অধুনা বাংলাদেশ) যে স্হানে একসময় তাঁর পূর্ব পুরুষ এবং পিতৃদেব বাস করতেন। লেখক অবগত করেছিলেন তাঁর পিতৃভূমি ছিল মানিকগঞ্জের আরিচা গ্রামে। অনুসন্ধিৎসা চোখে লেখক একসময় উপস্থিত হন সেই পৈতৃক ভূমিতে।লেখক এখানে বারংবার আবেগতাড়িত হয়েছেন এবং সেই কারণেই তিনি তাঁর পিতৃভূমি হতে নিয়ে এসেছিলেন একমুঠো মাঠি। বড়ই বিয়োগাত্নক এই ভ্রমণ পর্বটি।

  ‘কখনও সময় আসে জীবন মুচকি হাসে

  ঠিক যেন পড়ে পাওয়া চোদ্দ আসা

  অনেক দিনের পর মিলে যাবে অবসর 

  আশারাখি পেয়ে যাব বাকি দু-আনা।‘

                                            কবি জীবনানন্দ দাসের ভিটার সন্ধানে ভ্রমণরসিক লেখক ছুটে গিয়েছেন কবির জন্মভূমি বর্তমান বাংলাদেশের বরিশালে। ইতিহাসের পাকভন্ডে অনেক কিছুই আজ অনলিন হয়েছে। তাই তিনি বেদনাপ্লুত হয়ে বলেছেন, ‘এই পৃথিবীর কোন কিছুই চিরস্থায়ী নয়। পরিবর্তনই এই জগতের নিয়ম।' মনে হয় লেখক বুদ্ধ বাণীর সারার্থ উপলব্ধি করেছেন, আদৌ কি লেখক তা বোঝাতে চেয়েছেন? 

কবির বসত ভিটাটি আজ ছিন্ন পদাবলী। কারণ ইতিহাসকে অনেকেই মনে রাখেন না আর সেই কারণেই তারাও একদিন ইতিহাস হয়। অর্থবোধ সেই ট্রাভিশান আজও চলছে।

 ‘আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে- এই বাংলায়'।

অবশেষে মহিময় কুরুক্ষেত্র  এবং অপর নাম ভ্রমণ বৃত্তান্ত। লেখক এই সংকলন এখানেই ইতি টেনেছেন। তারপরে গ্রন্হে সংযোজিত হয়েছে তার ভ্রমণ বিষয়ক কিছু আলোকচিত্র।

যাই হোক, গ্রন্হের শেষে এই দুটি ভ্রমণ বৃত্তান্তের পরিবর্তে ‘দেশের মাটি’ হয়তো গ্রন্হের সামঞ্জস্যতা রক্ষা হত। মনে হয় লেখক এই বিষয়টির ক্ষেত্রে অতটা ভাবেন নি হয়তো। গ্রন্হের নাম ‘ঘরেতে ভ্রমণ এল' লেখকের নিজস্ব ভাবনা মনে হয়। গ্রন্হটির নামকরণ ‘বেড়ানোর গপ্পো’ অথবা ‘ভ্রমণের কোলাজ' হলে সামঞ্জস্যপূর্ণ হতো বলে মনে হয়।

তবুও বলবো, লেখক স্বপন রায় তার ভ্রমণ বৃত্তান্ত যেভাবে রচনা করেছেন, তাতে অনেক তথ্য, ইঙ্গিত ইত্যাদি বিষয়গুলি নতুন ভ্রনণকারীদের রসদ সংগ্রহ করতে সহায়তা করবে তা বলতে বাধা নেই। কারণ-

  ‘মুছে গেল পদচিহ্ন,  আবার উদয় হল

  বারংবার পদচিহ্নের ভীড়ে’।


- সুমনপাল ভিক্ষু

অতিথি প্রভাষক,  পালি বিভাগ,  কলিকাতা বিশ্ববিদ্যালয় ও অতিথি প্রভাষক, বাংলা বিভাগ, নবগ্রাম হীরালাল পাল কলেজ, কোন্নগর, হুগলি।

No comments:

Post a Comment