Thursday, November 2, 2023

ভগবান বুদ্ধ ও ধর্মচক্রপ্রবর্তন

 সুমনপাল ভিক্ষু


এই বিশ্ব সংসারে বুদ্ধের উৎপাদ অত্যন্ত দুর্লভ এইরূপ মহামানব কদাচিৎ এই লোকে অবতীর্ণ হন তাঁর উৎপাদ বাস্তবিক অর্থে মনুষ্যজাতির মঙ্গলার্থেই অভিবৃদ্ধি হয়েছে সাধারণ মনুষ্য রূপে উৎপন্ন হয়ে, সামান্য মানবীয় সমস্যার সঙ্গে ক্রমাগত যুদ্ধ করে নিজেও প্রচেষ্টায় বুদ্ধ রূপে তার আবির্ভাবে চতুর্দিকে হাহাকার, উৎপীড়ন এবং নৈরাশ্যগ্রস্ত মানবজাতির এক প্রকৃত অবলম্বন প্রাপ্তি পৃথিবীর ইতিহাসে এক বিরল দৃষ্টান্ত রূপে উদ্ভাসিত হয়েছে এই কারনেই তাঁর প্রবর্তিত ধর্ম সম্পূর্ণ অর্থে হিংসা বিহীন ভাবে পৃথিবীর বিভিন্ন জনপদে অত্যন্ত লোকপ্রিয় হয়েছে কোথাও কোনো ভাবে বিবাদ বা  সংঘর্ষ হয়নি ধর্ম বিকাশের ইতিহাসে বৌদ্ধ ধর্মের প্রসার এবং বিস্তার এক অভূতপূর্ব ঘটনা

মহামানব বুদ্ধ বাল্যাবস্থায়ী হতেই (যুবরাজ সিদ্ধার্থ) কতিপয় মানবীয় সমস্যার প্রভাবে অত্যন্ত পীড়িত হয়েছিলেন সেই সকল সমস্যা হতে মুক্তি লাভের প্রশ্নে তিনি সদা সচেষ্ট ছিলেন তিনি অত্যন্ত সংবেদনশীল এবং গম্ভীর প্রকৃতির ছিলেন যুবরাজ সিদ্ধার্থ এই বিষয়টি উপলব্ধি করতে পারছিলেন না যে জন্ম, জরা, ব্যাধি এবং মরণ ইত্যাদি নানাবিধ বিপত্তি জগতে পরিব্যাপ্ত হলেও সামান্য সুখের জন্য তথা ব্যক্তি এই বিষয়ে সচেতন নয় কেন তারা কেনই বা নানাবিধ মনোরঞ্জন এবং জাগতিক ক্ষণিক সুখের পঙ্কে নিমজ্জিত রয়েছে ফলে তিনি তৎকালীন ধর্ম-সমাজ ব্যবস্থা সম্পর্কে অত্যন্ত নিরাশ হয়ে এই সংকল্প গ্রহণ করেন যে এই সমস্যার কারণ (মূল) এবং তার নিবারণের উপায়টিকে সন্ধান করবেন অতঃ তিনি একদিন তথাকথিত পার্থিব সুখ তথা গৃহত্যাগ পূর্বক প্রব্রর্জিত হলেন তিনি তৎকালীন সেই সকল জ্ঞানী সাধকগণের সঙ্গে সাক্ষাৎ করলেন, যারা তত্ত্বের জ্ঞাতা ছিলেন তাদের সঙ্গে (আলার-কালাম এবং উদ্ধক রামপুত্ত প্রমুখ) তিনি আলাপ-আলোচনা তথা তাদের দ্বারা উপদিষ্ট সাধনা পদ্ধতির অভ্যাস করলেন, কিন্তু তার পরিণাম সন্তোষজনক ছিল না সে সমস্যার সমাধানার্থে তিনি গৃহত্যাগ পূর্বক প্রব্রর্জিত হয়েছিলেন, তার সমাধানার্থে কোনও গুরুত্বপূর্ণ উপলব্ধি তিনি লাভ করতে পারলেন না তিনি কঠোর তপস্যা করলেন কিন্তু তার দ্বারাও কোনও ফল লাভ হলো না

অতঃ সিদ্ধার্থ তথাকথিত সাধনা পাদতিক পরিত্যাগ করে সম্পূর্ণ নিজস্ব আবিস্কৃত সাধনা পদ্ধতির মাধ্যমে জগতের প্রাণীকূলের সমগ্র দুঃখের উৎস এবং তাহতে মুক্তিলাভের উপায় আবিষ্কার করলেন। এই অমোঘ সত্য অনুসন্ধান তথা মুক্তি’র বিষয়টি সম্পূর্ণ অর্থে স্বয়ং তাঁর দ্বারা ব্যাখ্যাত (আবিষ্কার) হওয়ার কারনে তিনি সম্যক্ সম্বুদ্ধ হন। তিনি বৈজ্ঞানিক বস্তুবাদী দর্শনের প্রথম আবিষ্কার কর্তা তথা ধারকও বটে। এই কারণেই তাঁর প্রবর্তিত ধর্ম রহস্যাবৃত্ত নয়, মানধায় সংবোনো দ্বারা ওতপ্রোত ভাবে যুক্ত এবং হৃদয়গ্রাহ্যও বটে।

ধর্মাচক্র প্রবর্তন

ভগবান্ বুদ্ধ প্রজ্ঞা এবং করুণার মূর্ত্ত প্রতীক রূপে পরিগণিত হয়েছিলেন। এই উভয়গুণ তাঁর অভ্যন্তরে উৎকর্ষের পরাকাষ্ঠা প্রাপ্ত ক’রে ‘সোমরস’ রূপে স্থিত ছিল। শুধু তা’ই নয়, ভগবান বুদ্ধ অত্যন্ত উপায় কৌশলও ছিলেন। উপায় কৌশল বুদ্ধের একটি বিশিষ্ট গুণ। অর্থাৎ তিনি বিভিন্ন প্রকার বিনেয় জন’কে বিবিধ উপায়ে কমার্গে আরুঢ় করার প্রশ্নে অত্যন্ত প্রবীন চীলেন। তিনি উত্তমরূপে অবগত ছিলেন যে কোনকোন উপায় কৌশল দ্বারা সন্মার্গে আরুঢ় করে যেতে পারে। ফলতঃ তিনি বিনেয় জনকে বিচার, রুচি, অধ্যাশয়, স্বভাব, ক্ষমতা এবং পরিস্থিতির অনুরুপ উপদেশ প্রদান করতেন। ভগবান্ বুদ্ধের অপর বৈশিষ্ট্য ছিল যে তিনি সন্মার্গে উপদেশ দ্বারাই জনকল্যাণ কার্য সম্পাদন করতেন, না কি বরপ্রদান বা ঋদ্ধিবল দ্বারা, যেমন ব্রাহ্মণ্যধর্মের দেবতা ইত্যাদির বিষয়ে তথাকথিত অনেক কল্পনাশ্রয়ী কাহিনী প্রচলিত রয়েছে। তাঁর বক্তব্য ছিল যে তথাগত শুধুমাত্র উপদেষ্টা, কৃত্যসম্পাদন তো স্বয়ং সাধক ব্যক্তিকেই করতে হবে। ভগবান্ বুদ্ধ ‘বহুজনের হিতার্থে-সুখার্থে’ ধর্মের যথার্থতা উপদেশ প্রদান করেছিলেন। তিনি ভিন্ন-ভিন্ন সময় এবং ভিন্ন-ভিন্ন স্থানে বিনেয় জনকে অনন্ত উপদেশ প্রদান করেছিলেন। তাঁর উপদেশের অন্তিম লক্ষ্য ছিল বিনেয় জনকে দুঃখ হতে মুক্তি প্রদান। মোক্ষ বা নির্বাণ তাঁর সমস্ত উপদেশের একমাত্র রস ছিল।

ধর্মচক্রের নৈতিকতা

বিজ্ঞানবাদ এবং স্বাতন্ত্রিক মতানুসারে নীতার্থ সূত্র হল এইরূপে, যার অভিপ্রায় যথাবত্ (শব্দ অনুসারে) গ্রহণ করা যেতে পারে তথা নৈয়ার্থ সূত্ত হল এই, যার অভিপ্রায় শব্দশঃ গ্রহন করা যায় না, অমিতু তার অভিপ্রায় সংধান করতে হয়, যেমন- মাতা এবং পিতার হত্যা করলে ব্যক্তি নিষষ্পাপ হয়ে নির্বাণ লাভ করেন। মাতরং পিতরং হন্তবা.. অনীঘো মাতি ব্রাহমনো (ধম্মপদ, মকিন্মক বগ্‌গ, ২৯৪) এই বচনের অর্থ শব্দতঃ গ্রহণ করা যায় না, অমিতু এখানে পিতার অভিপ্রায় কর্মভব এবং মাতার অভিপ্রায় তৃষ্ঞা রূপে গৃহীত হয়েছে। এইভাবে দেশনা আভিপ্রায়িকী বা নৈয়ার্থ বলা হয়।

প্রাসঙ্গিক মাধ্যমিক মতানুসারে নৈয়ার্থ এবং নীতার্থে’র ব্যাখ্যা উপর্যুক্ত ব্যাখ্যা হতে কিঞ্চিত্‌ ভিন্ন। মাধ্যমিক সিদ্ধান্ত অনুসারে যে সূত্রের প্রতিপাদ্য বিষয় পরমার্থ সত্য অর্থাৎ শূণ্যতা, অনিমিত্ততা, অনুৎপাদ অনিরোধ ইত্যাদি হয়, তা হ’ল নীতার্থ সূত্র তথা যে সূত্রের প্রতিপাদ্য বিষয় সংবৃত্তি সত্য, তাকে নৈয়ার্থ সূত্র বলে। নৈয়ার্থতা এবং নীতার্থতা’র ব্যবস্থা সে আর্য-অফয়মতিনির্দেশসূত্র অনুসারে সম্পাদন করে।

“বীপ্সর্থত্বাৎপ্রত্যুপসর্গস্য, এতঃ প্রাপ্ত্যর্থত্বাত্, সমুঃপাদশব্দস্য চ সম্ভবার্থ ত্বাত্, তাংস্তান্ প্রত্যযান্ প্রতীত্য সমুৎপাদঃ প্রাপ্য সম্ভব ইত্যেকে। প্রতীত্য সমুৎপাদ-ইত্যন্যে”- ইতি পরব্যাখ্যানসনূদ্য দূষণমভিধত্তে, তস্য পরমক্ষানুবাদ। কৌশলত্বমেব তাবৎসম্ভাব্যতে। ...এবং তাবদনুবাদাকৌশলমাপর্থস্য।।’’ – মধ্যমকশাস্ত্র, প্রত্যয়পরীক্ষা, ৩। 

প্রথম ধর্মচক্র প্রবর্তন :

বারাণসীর “ঝর্ষিপত্তন মৃগাবে’তে ভগবান দ্বারা দেশিতে হয়েছিল। এর বিনেয় জন (পাত্র) শ্রাবকজন ছিলেন, যা স্বলক্ষণ এবং বাহ্যার্থ সত্তার প্রতি আধৃত চতুর্বিধ আর্যসত্যের দেশনার পাত্র (ভব্য) হন। স্বলক্ষন সত্তা এবং বাহ্য সত্তার প্রতি ভিত্তি করে চার আর্যসত্যের স্থাপনা এই প্রথম ধর্মাচক্রের বিষয়বস্তু ছিল। শ্রাবক বর্গীয় জনের দৃষ্টিকোন অনুসারে এই হল নীতার্থ দেশনা। যোগাচার এবং মাধ্যমিক একে নেয়ার্থ দেশনা বলেছেন। কালের দূষ্টিকোন অনুসারে এইটি মধ্যম। স্থান-প্রমুখতঃ গৃহকূটঃ খর্বত । এর বিনেয় জন ছিলেন মহাযানী পুদ্‌গল। শূণ্যতা, অনিমিত্ততা, অনুৎপাদ, অনিরোধ ইত্যাদি তার মুখ্য প্রতিপাদ্য বিষয় ছিল। এই দেশনা দ্বারা সমস্ত ধর্ম নিঃস্বভাব প্রতিপাদিত করা হয়েছে। বিজ্ঞানবাদীকে নেয়ার্থ দেশনা বলেছেন। আচার্য ভাববিবেক, জ্ঞানগর্ভ, শান্তরক্ষিত, কমলশীল ইত্যাদি স্বাতন্ত্রিক মাধ্যমিক এই দেশনার নৈতার্থতা এবং নীতার্থতার বিষয়ে প্রাসঙ্গিক মাধ্যমিক’এর সঙ্গে মতপার্থক্য রয়েছে। তাদের মতে শতসাহস্রিকা প্রজ্ঞাপারমিতা ইত্যাদি কিছু সূত্র হল নীতার্থ সূত্র, কারণ এতে সমস্ত ধর্মের পরমার্থতাঃ নিঃস্বভাবতা নির্দিষ্ট রয়েছে। ভগবাতী-প্রজ্ঞাপারমিতা হৃদয়সূত্র ইত্যাদি কিছু সূত্র যদিও দ্বিতীয় ধর্মচক্রের অন্তর্গত সংগৃহীত হয়েছে, তথাপি তা নীতার্থ নয়, কারণ এর দ্বারা যে ভাবে সর্বধর্মনিঃস্বভাবতা প্রতিপাদিত করা হয়েছে, সেইরূপ নিঃস্বভাবতা স্বাতান্ত্রিক মাধ্যমিক মত স্বীকার করেননি। যদিও এই সূত্রের অভিপ্রায় ও পরমার্থতঃ নিঃস্বভাবতা হয়, তথাপি তাতে ‘পরমার্থতঃ’ এই বিশেষন স্পষ্টতয়া উল্লেখিত হয়  নি, যা তাদের মতে আর্য শতসাহস্রিকা প্রজ্ঞামারমিতা ইত্যাদি নীতার্থ তথা ভগবতী প্রজ্ঞাপারমিতা হৃদয়ে ইত্যাদি কিছু সূত্র হল নৈয়ার্থ সূত্র।

প্রাসঙ্গিক মাধ্যমিক অনুসারে দ্বিতীয় ধর্মচক্র হল নীতার্থ দেশনা। তাদের মতে যে সূত্রের মুখ্য বিষয় হল শূণ্যতা, সেই সূত্র নীতার্থ তথা যার মুখ্য প্রতিপাদ্য সংবৃত্তিসত্য, তা নৈয়ার্থ সূত্র হল। অতঃ তাদের মতে ভগবতী প্রজ্ঞাপারমিতা হৃদয় ইত্যাদি সূত্র ও নীতার্থ’ই হয় তথা এদের মতে ‘পারমার্থতঃ’ এই বিশেষণ অনাবশ্যক।

তৃতীয় ধর্মচক্র প্রবর্তন :

কালের দৃষ্টিতে এইটি হল অন্তিম। স্থান- মুখ্যতঃ বৈশালী। শ্রাবক এবং মহাযান উভয় প্রকার পুদগল্‌ এর বিনেয় জন। শূণ্যতা, অনুৎপাদ, অনিরোধ ইত্যাদি হল এর বিষয়বস্তু। বিজ্ঞানবাদী অনুসারে এইটি নীতার্থ দেশনা। যদিও দ্বিতীয় এবং তৃতীয় উভয়তেই (ধর্মচক্র) শূন্যতা প্রতিপাদিত করা হয়েছে, তথাপি দ্বিতীয় ধর্মাচক্রতে সমগ্র ধর্মকে সমান রূপে নিঃস্বভাব যুক্ত এবং অমুক ধর্ম নিঃস্বভাব নয়, অমিতু সস্বাভাব যুক্ত। এর প্রতি ভিত্তি করে বিজ্ঞানবাদী দর্শন প্রতিষ্ঠিত হয়েছে। এই কারণে বিজ্ঞানবাদী সমস্ত ধর্মকে সমানরূপে নিঃস্বভাব মনে করেন না। তাদের মতে ধর্মে’র মধ্য হতে কিছু নিঃস্বভাবতা যুক্ত এবং কিছু সস্বভাব যুক্ত। অতঃ তারা সমান রূপে সর্বধর্ম নিঃস্বভাবতা প্রতিপাদক দ্বিতীয় ধর্মচক্রকে নীতার্থ মনে করেন না। তাদের মতানুসারে যে সূত্র ধর্মের নিঃস্বভবতা এবং সস্বভাবতা’র সম্যগ্‌ বিভাজন করে, তাকেই নীতার্থ বলা হয়। এর মধ্যে আর্য সন্ধিনির্মোচনসূত্র প্রমুখ হয়।

 

আচার্য ভাববিবেক, শান্তরক্ষিত ইত্যাদি এই তৃতীয় ধর্মাচক্রকে নীতার্থ দেশনা বলেছেন, কারণ’এর দ্বারা ভগবতী প্রজ্ঞাপারমিতা হৃদয় ইত্যাদি সূত্র (যা দ্বিতীয় ধর্মচক্রতে সংগৃহীত হয়েছে, আর যা নৈয়ার্থ)র অভিপ্রায় স্পষ্ট করা হয়েছে। তাদের মতানুসারে ‘ভগবতী প্রজ্ঞাপারমিতা হৃদয় ইত্যাদি সূত্র নৈয়ার্থ, কারণ তাতে ‘পারমার্থতঃ’ এই বিশেষণ সংযুক্ত না করে সামন্যতঃ ‘সর্বধর্মনিস্বভাবতার’ প্রতিপাদন করা হয়েছে। এই তৃতীয় ধর্মচক্রতে সেই বিশেষনকে স্পষ্ট রূপে সংযুক্ত করে তার অভিপ্রায়কে স্পষ্ট করা (প্রকট করা) হয়েছে। অতঃ তাদের মতানুসারে এই (তৃতীয় ধর্মচক্র) হ’ল নীতার্থ দেশনা।

তাহলে প্রশ্ন উথ্থাপিত হয় যে বিজ্ঞানবাদী এবং স্বাতন্ত্রিক মাধ্যমিক উভয় তৃতীয় ধর্মচক্র সমানরূপে নীতার্থ কীভাবে গন্য হবে, কারণ যেখানে ইভয় সিদ্বান্ত পরস্পর অত্যন্ত ভিন্ন?

যদিও উভয় সম্প্রদায় একে নীতার্থ অবশ্যই মনে করেন, তবুও স্বাতন্ত্রিক মাধ্যমিক এইকনা বলেন না যে তৃতীয় ধর্মচক্রের অভিপ্রায় যেমনটি বিজ্ঞানবাদীগণ উপলব্ধি করেছেন, ঠিক সেই রকমই হবে। তাদের মতে বিজ্ঞানবাদী বিষয়টি ভূলভাবে উপস্থাপন করা হয়েছে।

আচার্য বুদ্ধপালিত, চন্দ্রকীর্তি ইত্যাদি প্রাসঙ্গিক মাধ্যমিক তটতীয় ধর্মচক্রকে সর্বদা দেশনা করেছেন। তাদের মতে তটতীয় ধর্মচক্রের অভিপ্রায় ঠিক সেই রকম, যেমনটি বিজ্ঞানবাদী মনে করেন, কারন বিজ্ঞানবাদীর সিদ্ধান্ত যুক্তিহীন এবং দোষগ্রস্থ, অতঃ তটতীয় ধর্মচক্র হ’ল নৈয়ার্থ দেশনা। তাদের মতানুসারে তৃতীয় ধর্মচক্রের প্রবর্তন ভগবান্ এইরূপে বিনেয়জনকে অনুগ্রহের উদ্দেশ্যে সম্পাদন করেছিলেন, যারা শূন্যতা ইত্যাদি গম্ভীর বিষয়ের দেশনার পাত্র নয়। অতঃ এওরূপ বিনেয়জনকে তৎকাল শূন্যতার ন্যায় গম্ভীর বিষয় সম্পর্কিত দেশনা প্রদান না ক’রে বিজ্ঞানবাদের দেশনা প্রদান পূর্বক পশ্চাত্’এ কুশলতা দ্বারা তাদের গম্ভীর বিষয় (সর্বধর্মনিঃস্বভাবতা) এর প্রতি নিয়ে যাওয়ার উদ্দেশ্যে উপায়কুশল ভগবান বুদ্ধ তটতীয় ধর্মচক্র প্রবর্তন করেছিলেন। আচার্য চন্দ্রকীর্তি মধ্যমকাবতার ভাষ্য’তে এই বিষয়’এর সুস্পষ্ট এবং বিস্তৃত বিবেচন প্রস্তুত করেছেন।

ভগবান বুদ্ধের শিক্ষার সার্বভৌমিকতা 

১. ভাষা :

ভগবান্ বুদ্ধ কোন ভাষাতে তাঁর উপদেশ (ধর্মদেশনা) প্রদান করেছিলেন, তা অবগত করার ক্ষেত্রে বলা যায় যে তিনি জনবোধ্য ভাষাতে তাঁর উপদেশ প্রদান করেছিলেন। কারণ তাঁর মূল উদ্দেশ্য ছিল যে সাধারণ জনগন যেন তাঁর দেশনা উপলব্দি করতে পারেন। এই বিষয়ে একটি গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায় যে দুইজন ভিক্ষু ভগবান্ কে ‘ছন্দস্’ (বৈদিক সংস্কৃত) ভাষায় উপদেশ প্রদানে অনুরোধ করেছিলেন। ভগবান তাঁদের প্রার্থনা স্বীকার করেননি এবং তিনি বলেছিলেন – আমি নিজ-নিজ ভাষাতে তা সংগৃহীত করার অনুমতি প্রদান করছি – “অনুজানামি, ভিক্খবে, সকায় নিরুত্তিয়া বুদ্ধবচনং পরিয়াপুনিতুং তি” (চুল্লবগ্‌গ, পৃ: ২২৮)। ফলতঃ তাঁর উপদেশ মাগধী ইত্যাদি অনেক ভাষাতে সংকলিত হয়েছে।

২. মানব-সমতা :

ভগবান্ বুদ্ধের মতানুসারে ধার্মিক এবং আধ্যাত্মিক ক্ষেত্রে সকল নারী এবং পুরুষ সমান যোগ্যতার অধিকারী। তাঁর মতে একজন মানবের সঙ্গে অমর মানবের ব্যবহার মানবতার প্রতি ভিত্তি করে হওয়া উচিত। এক্ষেত্রে জাতি, বর্ণ, লিঙ্গ, গোত্র ইত্যাদি বিষয়গুলি গুরুত্বপূর্ণ নয়। কারণ সকলপ্রানী সমানরূপে দুঃখী, অতঃ সকলেই সমান। দুঃখ প্রহান’এর প্রশ্নে তার ধর্মের প্রয়োজন রয়েছে। সুতরাং সমবেদনা এবং সহানুভূতি এই সমতার আধারভূত তত্ত্ব। তিনি বলেছেন যে সকল নদী, মহানদী যেমন সমুদ্রে মিলিত হয়ে নিজ নাম, রূপে এবং বৈশিষ্ট্য ইত্যাদিকে বিনষ্ট ক’রে ফেলে, ঠিক সেইভাবে মানবমাত্র সংঘে প্রবিষ্ট হয়ে জাতি, বর্ন, ইত্যাদি বৈশিষ্ট্যগুলিকে হারিয়ে ফেলে এবং সমান হয়ে যায়। নির্বাণ’ই তার ধর্মের একমাত্র রস।

৩. মানব শ্রেষ্ঠতা :

বুদ্ধ অনুসারে মানব জন্ম অত্যন্ত দুর্লভ। মনুষ্যের মধ্যে সেই বীজ নিহিত রয়েছে, যার ফলে সে যদি মনে করে তাহলে অভ্যুদয় এবং নিঃশ্রেয়স অর্থাৎ নির্বাণ তথা বুদ্ধত্বের ন্যায় পরম পুরুষার্থ ও লাভ করতে পারেন। দেবতা (?) শ্রেষ্ঠ নয়, কারণ সে ব্যাপক তৃষ্ঞার ক্ষেত্র হতে বাইরে নয়। অতঃ মনুষ্য তার দাবানুদাস নয়, আমিতু তাদের উদ্দারের ভার ও মনুষ্যের সকন্ধে রয়েছে। এই কারণে তিনি বলেছেন, “হে ভিক্ষুগণ! বহুজনের হিতার্থে এবং সুখের প্রশ্নে তথা দেব – মনুষ্যের কল্যাণে লোকে বিচরণ করো।” ঋষিপত্তন মৃগদাব (সারনাথ)’তে তাঁর প্রথম বর্ষাবাসের অনন্তর ভিক্ষুগণকে তাঁর এই উপদেশ মানবীয় স্বাধীনতা এবং মানবশ্রেষ্ঠতার অপ্রতিম উদ্‌ঘোষ ছিল।

৪. ব্যাবহারিকতা :

ভগবান্‌ বুদ্ধের শিক্ষা অত্যন্ত ব্যাবহারিক ছিল। তাতে কোনরূপ রহস্যতা এবং আড়মবরতার স্থান ছিল না। তিনি কখনই অব্যাকরণীয় (অব্যাখ্যেয়) প্রশ্নের উত্তর প্রদান করতেন না, যেমন – লোক শাশ্বত না কি অশাশ্বত; অনন্ত, নাকি অনন্ত নয় অথবা তথাগত মরণান্তে উৎপত্তি হন বা নয় – ইত্যাদি। তিনি বলতেন, এইরূপ প্রশ্নের উত্তর না তো যুক্তি সঙ্গত এবং তার উত্তর না তো অর্থসঠ্গত এবং না তো ধর্মসঙ্গত। মনুষ্য জন্ম, জরা, মরণ ইত্যাদি দুঃখ দ্বারা পীড়িত, যার তিনি বিধান করতে পারেন। তিনি জিজ্ঞাসা করেছিলেন – বিষাক্ত বানে বিদ্ধ এবং যন্ত্রণায় কাতর ব্যক্তির এইটী কি উচিত হবে ‘প্রথমে আমাকে এইটি বলা হোক যে বানটিকে নির্মাণ করেছে? অতঃ আমাকে বৈদ্যের নিকট নিয়ে যাওয়া হোক অথবা এইটি উচিৎ হবে না কি তাকে প্রথমে বৈদ্যের নিকট উপস্থিত ক’রে বেদনা মুক্ত করা হোক? তখন ভিক্ষুগণ বললেন, তাকে প্রথমে বৈদ্যের নিকট উপস্থিত ক’রে বেদনা মুক্ত করা উচিৎ। কারণ এইরূপ প্রশ্নের এক তো উত্তর প্রদান সহজ নয় এবং সাথে তা নির্বিবাদও হবে না। তখন ভগবান্ বললেন মনুষ্য নানাবিধ দুঃখ দ্বারা পীড়িত, অতঃ অন্য সকল প্রশ্ন ব্যতীত সর্বপ্রথম তাকে দুঃখ হতে মুক্তির উপায় সন্ধান এবং কার্যান্বিত করা উচিত।

৫. মধ্যমা প্রতিপদা :

ভগবান্ বুদ্ধ যে ধর্মচক্রের প্রবর্তন করেছিলেন অথবা যে মার্গের উপদেশ তিনি প্রদান করেছিলেন, তাকে ‘মধ্যমাপ্রতিপদা’ বলা হয়। পরস্পর বিরোধী দুই অন্ত বা অতিকে নিষেধ করে ভগবান্‌ মধ্যম মার্গ প্রকাশিত করেছিলেন। মনুষ্যের স্বভাব হল সে অত্যন্ত সহজেই কোনও অন্তে নিমজ্জিত হয়ে পড়ে এবং সেই অন্তকে নিজ পক্ষ’তে রূপান্তরিত করে তার প্রতি আগ্রহশীল হয়ে যায়। এই আগ্রহশীলতাই হল সমগ্র মানবীয় বিভেদ, সংঘর্ষ এবং দুঃখের মূল। মধ্যমা প্রতিপদ্ হল আগ্রহশীলতা এবং সমস্যা হতে মুক্তি লাভের সর্বোত্তমা রাজমথ। এর ক্ষেত্র অত্যন্ত ব্যাপক এবং এতে অনন্ত সম্ভাবনা নিহিত রয়েছে। সামাজিক, আর্থিক এবং রাজনৈতিক সমস্যার সমাধানের প্রশ্নে এর উপযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ রূপে প্রমাণিত হয়েছে। শীল, সমাধি এবং প্রজ্ঞা বা দর্শনের ক্ষেত্রেও এর প্রাচীন বৌদ্ধ ব্যাখ্যাও দুষ্ট হয়।

ভগবান বীণার উদাহরণ প্রদান পূর্বক বলেছেন, যদি বীনার তার’কে ঢিলা রাখা হয় তাহলে তাতে মধুর ধ্বনি উৎপন্ন হয় না, আর যদি তাকে অত্যধিক ঋজু করা হয় তাহলে তা ছিন্ন হওয়ার সম্ভাবনা প্রদান করে, অতঃ তাকে না তো অধিক ঢিলা দিতে হবে আর না তো অধিক ঋজু, তাহলেই মধুর ধ্বনি উৎপন্ন হবে। ঠিক সেই ভাবেই সমাধিতে নিমগ্ন সাধক চিত্ত কে না তো অধিক শিথিল (আলস্য মুক্ত বা তন্দ্রাচ্ছন্ন) হওয়া উচিত, আর না তো অত্যাধিক উৎসাহ (অশান্ত, অসহিষ্ঞুতা ইত্যাদি) হওয়া উচিত। আলস্য এবং ঔদ্ধত্য, উভয়ই দোষমুক্ত হয় এবং যা সমাধির দৃষ্টিতে মধ্যম প্রতিপদা হয়। প্রজ্ঞার দৃষ্টিতে শাস্বতবাদ (নিত্যতার প্রতি আগ্রহ) এক অন্ত হয় এবং উচ্ছেদবাদ (ঐহিকবাদ) দ্বিতীয় অন্ত। এই দুই অন্তের নিরাশ’ই হল মধ্যমা প্রতিপদ্। আর এই হল সম্যগ্‌ দৃষ্টি। এর ব্যতীত অভ্যুদয় এবং নিঃশ্রেয়স কোনও পুরুষার্থ সিদ্ধ করা সম্ভব নয়। সকল বৌদ্ধ দার্শনিক মধ্যম প্রতিপাদাকে স্বীকার করেন, কিন্তু তারা শাশ্বত এবং উচ্ছেদ’এর ভিন্ন-ভিন্ন প্রস্তুত করেছেন।

৬. প্রতীত্যসমুৎপাদ :

প্রতীত্যসমুৎপাদ হল বুদ্ধ সিদ্ধান্তের মূল। প্রতীত্যসমুৎপাদের জ্ঞানই বোধি। এই হল প্রজ্ঞাভূমি। প্রতীত্যসমুৎপাদকে সম্বোধিতে অধিগত ধর্ম কথা হয়েছে এবং এইটি বলা হয়েছে, “যে প্রতীত্যসমুৎপাদকে অবলোকন করেন, প্রতীত্যসমুৎপাদ’এর মুখ্য অভিপ্রায় হল দুঃখের উৎপত্তি ব্যক্ত করা এবং কার্যকারণ নিয়মের প্রতিপাদন। প্রতীত্যসমুৎপাদের দুটি রূপ রয়েছে-একটি হল ব্যাপক রূপ, যেখানে দুঃখের পরমকারণতা উদ্ভূত হয় এবং অপরটি হল সীমিত রূপ, যা পুনর্জন্ম এবং দুঃখ-সংবেদন’এর আসন্ন কারণকে নির্দেশ পূর্বক প্রথম বিষয়টিকে নিরুপন করো। অর্থাৎ একদিকে প্রতীত্যসমুৎপাদ দুঃখময় সংসারকে পরমার্থের ভূমি হতে নিরুমিত করে, অপরদিকে ব্যবহারের অন্তর্গত কার্যপ্রণালীর প্রতি ইঙ্গিত। দুঃখের মূলাধার হ’ল অবিদ্যা এবং প্রতীত্যসমুৎপাদ বস্তুতঃ অবিদ্যার স্বরূপ প্রকট পূর্বক পরমার্থের প্রতি সংকেত করে। অবিদ্যাবষ্টম্ভ জগত’এর অভ্যন্তরে কার্য-কারণ নিয়মের বিষয় থাকে এবং প্রতীত্যসমুৎপাদ গীণরূপে অবিদ্যাকুন্ডলিত জীবনের অভ্যন্তরে দুঃখের চক্রাকার বিকাশ প্রদর্শিত করে।

“ইমস্মি সতি ইদং হোতি, ইমস্‌স উথপাদা ইদং উথ্থজ্জতি, ইমস্মিং অসতি ইদং ন হোতি, ইমস্‌স নিরোধা ইদং নিরুজঝতি।” – অভিধর্মকোশ, খন্ড-২, পৃঃ ৭৭।

৭. কর্মস্বাতন্ত্র্য :

বৌদ্ধকর্ম সিদ্ধান্ত বিশ্বের অন্যান্য ধার্মিক পরম্পরা হতে সম্পূর্ণ অর্থে পৃথক। প্রায় সকল ব্যক্তিজন কর্মফল’কে জড় রূপে স্বীকার করেন, অতঃ কর্মের কর্তাকে সেই কর্মের কর্তাকে সেই কর্মের ফল হতে অন্বিত করার প্রশ্নে এক অতিরিক্ত চতন বা ঈশ্বরের অস্তিত্বের প্রয়োজনীয়তাকে অনুভব করে। তাদের মতে এইরূপ অতিরিক্ত চেতনের অভাবে কর্ম-কর্মফল ব্যবস্থা নির্মিত হতে পারে না এবং সমগ্র ব্যবস্থা অস্তব্যস্ত হয়ে পড়বে। অপর দিকে বৌদ্ধ মত কর্মকে জড়রূপে স্বীকার করে না। ভগবান্ বুদ্ধ কর্মকে ‘চেতনা’ বলেছেন (চেতনাহং ভিকখবে, কম্মং বদামি, অঙ্গুত্তর নিকায়, খন্ড-৩, পৃষ্ঠা ১২০)। কর্ম তার ফলকে স্বয়ং অঙ্গীকার বা আকৃষ্ট করে নেয়। চেতনা-প্রবাহতে কর্ম-কর্মফল’এর সমগ্র ব্যবস্থা সুচারুরূপে সম্পন্ন হয়ে যায়। এই কারণে ফল প্রদানের প্রশ্নে কোনরূপ অতিরিক্ত চেতন বা ঈশ্বর’কে স্বীকার করার কোন প্রয়োজন নেই। এই কারণে বিশ্বের সকল আধ্যাত্মিক ধর্মের মধ্যে বৌদ্ধ একমাত্র অনীস্বরবাদী ধর্ম।

নিজ সুঃখ-দুঃখের প্রশ্নে প্রাণী স্বয়ং উত্তরদায়ী। নিজ অজ্ঞানতা এবং মিথ্যাদৃষ্টির কারণেই সে স্বয়ং তাকে দঃখ হতে মুক্তি প্রদান করতে পারেন না। এই কারণে স্বয়ং তাকে প্রয়াস করতে হবে। কারও বরদান বা কৃপাদ্বারা দুঃখ মুক্তি সম্ভব নয়। এই বিষয়ে বুদ্ধ বলেছেন তিনি দুঃখ মুক্তির উপায় অবশ্যই বলতে পারেন, কিন্তু তা পরীক্ষা করে, সঠিক মনে হলে সেই মার্গে প্রাণীকে স্বয়ং চলতে হবে। তবেই দুঃখ হতে সে মুক্তি লাভ করতে সফল হবে। এই মর্মে সিদ্ধান্তের দ্বারা মানব-স্বাধীণতা এবং আত্ম-উত্তরদ্বায়িত্বের বিশিষ্ট বোধ প্রতিফলিত হয়।

“খন্তী পরমং তপো তিতিক্‌খা

নিব্বানং পরমং বদন্তি বুদ্ধ।

নহি পব্বজিতো পরুপধাতী

সমনোহোতি পরং বিহেঠমন্তো।।

সব্বপাপস্‌স অকরণং পুসলস্য উপসম্পদা।

সচিত্তপরিমোদপনং এতং বুদ্ধান সাসনং।।

                                 _দীর্ঘনিকায়, খন্ড-২, পৃ: ৩৯

No comments:

Post a Comment